২২ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

মাশরুম কাবাব

প্রকাশিত : ৩১ মে ২০১৯

যা লাগবে : মাশরুম- ২০০ গ্রাম, ছোলা ডাল- ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, আদা-রসুন বাটা- ১.৫ কাপ, আলু- ১টি (সিদ্ধ করে ম্যাশ করা), মরিচের গুঁড়া- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা- ১ চা চামচ, ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, ব্রেড ক্রাম, লবণ, তেল।

যেভাবে করবেন : ছোলার ডাল ১.৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। মাশরুম ভাল করে ধুয়ে নিচের বৃন্তগুলো কেটে ফেলুন। ৪ কাপ পানিতে ১ চা চামচ লবণ ও লেবুর রস দিয়ে ফুটান। তাতে মাশরুমগুলো ২ মি. সিদ্ধ করুন। তারপর মাশরুমগুলোকে ঠা া পানি দিয়ে ধুয়ে পেপার টাওয়েল দিয়ে হালকা মুছে নিয়ে স্লাইস করুন। একটি প্যানে ১ চা চামচ তেল নিয়ে পেঁয়াজ দিয়ে নাড়ুন। হালকা ভেঁজে আদা-রসুন বাটা দিয়ে নাড়ুন। ছোলা ডাল দিয়ে ১ মি. নাড়ুন। এরপর পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিয়ে মাঝারি আঁচে চুলায় রাখুন। পানি শুকিয়ে সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না হতে দিন। সিদ্ধ ছোলা ও মাশরুম গ্রাইন্ডারে বা ফুড প্রসেসর-এ নিয়ে গ্রাইন্ড করুন। মিক্সচারটিকে একটি বোলে নিয়ে তাতে ধনেপাতা কুচি, গরম মসলা, ম্যাশ আলু, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে ভাল করে মেখে তা থেকে ছোট ছোট গোল গোল কাবাব বানান। কাবাবগুলোকে ব্রেড ক্রাম-এ মাখান। এবার একটি ফ্রাইং প্যান-এ সামান্য তেল নিয়ে তাতে কাবাবগুলো উভয় পিঠে গোল্ডেন-ব্রাউন করে ভাঁজুন।

ভাঁজা হলে একটি প্লেটে কিচেন টিস্যুতে কাবাবগুলো উঠিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার মাশরুম কাবাব। মাশরুম আর ডাল গ্রাইন্ড করার সময় পানি দেবেন না কিন্তু! আর কাবাবের মিক্সচারটি যদি বেশি আঠালো মনে হয়, তবে সামান্য ময়দা মিশাতে পারেন।

প্রকাশিত : ৩১ মে ২০১৯

৩১/০৫/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ঈদ আনন্দ সংখ্যা ২০১৯



শীর্ষ সংবাদ: