২১ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ম্যাংগো ফালুদা

প্রকাশিত : ৩১ মে ২০১৯

যা লাগবে : তোকমা- ২ টেবিল চামচ, নুডলস, দুধ- আধা লিটার, চিনি- আধা কাপ, পাকা আম টুকরো- দুইটি, পাকা আমের পিউরি- আধা কাপ, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, জেলাটিন, পাউরুটি।

যেভাবে করবেন : তোকমা পানিতে ভিজিয়ে রাখুন। পানিতে ভিজে এগুলো একদম নরম তুলতুলে হয়ে যাবে। একটি পাত্র চুলায় দিয়ে তাতে দুধ নিন। এর মধ্যে চিনি মিশিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর অন্য একটি বাটিতে আধা কাপ দুধের সঙ্গে কাস্টার্ড পাউডার গুলিয়ে তা চুলোর দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। ৫-১০ মিনিট নাড়ার পর যখন দেখবেন দুধ ঘন হয়ে আসছে তখন পাত্রটি চুলা থেকে নামিয়ে ফেলুন।

অন্য একটি পাত্রে একটি জেলাটিন-এর প্যাকেট-এর পুরোটা ঢেলে প্যাকেট-এর গায়ে লেখা নির্দেশাবলী অনুযায়ী জেলো বানিয়ে নিন। ফালুদার সৌন্দর্যের জন্য দুই রঙের জেলো ব্যবহার করতে পারেন।

এখন আসি সর্বশেষ প্রস্তুতিতে। প্রথমেই আপনার পছন্দমতো গ্লাসে তোকমা দিয়ে দিন। এরপর নুডলস দিয়ে দিন এক চা চামচ। এর পর ম্যাঙ্গো ফ্লেভার এর জেলো দিয়ে দিন এক টেবিল চামচ। তার উপর ম্যাংগো পিউরি দিয়ে দিন দুই চা চামচ। কয়েকটি আমের টুকরো দিয়ে দিন এরপর। এর ওপর আর এক লেয়ার অন্য রঙের জেলো দেয়া যেতে পারে। আপনি আপনার পছন্দমতো উপকরণগুলোর লেয়ারিং করতে পারেন। সবশেষে কাস্টার্ডের মিশ্রণটি ঢেলে তার ওপর এক স্কুপ আইস্ক্রিম দিয়ে পরিবেশনের জন্য কাঠবাদামের টুকরো ছিটিয়ে দিতে পারেন। ফ্রিজে রেখে দিন।

প্রকাশিত : ৩১ মে ২০১৯

৩১/০৫/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ঈদ আনন্দ সংখ্যা ২০১৯



শীর্ষ সংবাদ: