২২ ফেব্রুয়ারী ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 

ভাষা আন্দোলনের অমর গান বরিশালেই সৃষ্টি

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:১৮ পি. এম.
ভাষা আন্দোলনের অমর গান বরিশালেই সৃষ্টি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বাহান্নর ভাষা আন্দোলনে যেমন বরিশালবাসী সংগ্রামী ভূমিকা পালন করেছেন তেমনি ভাষা আন্দোলনের গানেও বরিশালের ভূমিকা ছিল অন্যতম। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি’ বিখ্যাত এ গানের গীতিকার প্রখ্যাত সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী এবং সুরকার আলতাফ মাহমুদ দু’জনই বরিশালের কৃতি সন্তান।

এছাড়া সেই বিখ্যাত গান ‘রাষ্ট্রভাষা আন্দোলন করিলিরে বাঙালী ঢাকার শহর রক্তে ভাসাইলি’ কিংবা ‘ওরা আমার মুখের কথা কাইরা নিতে চায়, ওরা কথায় কথায় শিকল পড়ায় আমার হাতে পায়....’ সাড়াজাগানো গানের গীতিকার ও সুরকার বরিশালের আরেক সঙ্গীত সাধক আব্দুল লতিফ। এদের গণসংগীতই পরবর্তীতে সাধারণ মানুষকে একাত্তরের মুক্তিসংগ্রামে উদ্বুদ্ধ করে।

বরিশালের চারণ কবি মুকুন্দ দাসের গান বৃটিশ বিরোধী আন্দোলনে প্রেরণা যুগিয়েছিলো। মুকুন্দ দাসের গান শুনে মানুষ বিদেশী পণ্য বর্জন করেছিলেন। বৃটিশরা বিভেদ সৃষ্টির জন্য কূটচাল হিসেবে হিন্দুদের জন্য ভারত ও মুসলমানদের জন্য পাকিস্তান নামক রাষ্ট্র গঠণ করে। শুরু থেকেই পাকিস্তানী শাসকগোষ্ঠী শোষণ করতে থাকে বাঙালীদের। যখন সংখ্যাগরিষ্ঠ বাঙালীর ভাষা বাংলাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা করার ঘোষণা করা হয়, তখন গর্জে ওঠে বাংলার ছাত্র-জনতা। উন্মেষ ঘটে বাঙালী জাতীয়তাবাদের। তারা বুঝতে পারে প্রকৃতি বাঙালীদের একই আকৃতির ছাপে, একই ভাষা দিয়ে সৃষ্টি করেছে।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৮, ০২:১৮ পি. এম.

১৪/০২/২০১৮ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: