২১ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হিটলারের হাত থেকে ব্রিটিশ মুকুট রক্ষায়...


ব্রিটেনের রানীর ব্যবহৃত রাজমুকুটের মূল্যবান পাথরগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি বিস্কুটের টিনের বাক্সে ভরে রাখা হয়েছিল। পরে নিরাপত্তার জন্য সেই টিনের বাক্স উইন্ডসর প্রাসাদের মাটির নিচে চাপা দিয়ে রাখা হয়। রাজকীয় নথিপত্রের সহকারী তদারককারী অলিভার আরকুহার্ট আরভিন সম্প্রতি বিষয়টি প্রকাশ করেছেন।

বিষয়টি নিয়ে নির্মিত বিবিসির এক তথ্যচিত্রে বলা হয়েছে, রাজমুকুটে থাকা মূল্যবান পাথরগুলোর মধ্যে ছিল কালো প্রিন্স রুবি। জরুরী অবস্থায় ব্যবহারের জন্য মধ্যযুগে নির্মিত প্রাসাদটির গোপন বহির্দ্বারে এটি লুকানো হয়েছিল। মূল্যবান পাথরগুলো যাতে কোনভাবেই হিটলারের নাৎসি বাহিনীর হাতে না পড়ে সেজন্য এ নির্দেশ দিয়েছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ। এই রত্মগুলো রক্ষায় এতটাই গোপনীয়তা অবলম্বন করা হয়েছিল যে, ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত উইন্ডসর প্রাসাদে থাকা খোদ রানী এলিজাবেথ বিষয়টি জানতেন না।

রাজকীয় ভাষ্যকার এ্যালাসটাইর ব্রুস তথ্যচিত্রে বলেছেন, ‘সবচেয়ে চমৎকার বিষয় হচ্ছে এ বিষয়ে রানীরও কোন জ্ঞান ছিল না।

তিনি জানান, রাজা ষষ্ঠ জর্জের মা রানী ম্যারির কাছে লেখা রাজকীয় গ্রন্থাগারিক ওয়েন মোরশেদের চিঠিতে এ রহস্যটি প্রকাশ হয়। গোপন স্থানে পুঁতে রাখা সেই বাক্সটি এখনও সেখানে রেখে দেয়া হয়েছে বলে এতে জানানো হয়েছে।

রাজা জর্জের অভিষেকের জন্য ১৯৩৭ সালে রাজমুকুটটি তৈরি করা হয়। এতে ২ হাজার ৮৬৮টি হীরা রয়েছে। -বিবিসি অবলম্বনে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: