১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এখন চেহারা দেখে ‘খুলবে’ ওয়ানপ্লাস ৫


এখন ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থায় নিজেদের স্মার্টফোন আনলক করতে পারবেন ওয়ানপ্লাস ৫-এর মূল মডেলের ব্যবহারকারীরা। এ্যান্ড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমের জন্য নতুন অক্সিজেনওএস ওপেন বেটা ৩ উন্মোচন করেছে ওয়ানপ্লাস। এর ফলে, ফেস আনলক ফিচার চালু হবে। এই ফিচারে ব্যবহারকারী ডিভাইসের পাওয়ার বাটন চাপার পর ক্যামেরা মুখের দিকে ধরলে চেহারা শনাক্ত করার মাধ্যমে আনলকড হবে স্মার্টফোনটি।

ফেস আনলক ফিচারটি অনেকটা শুধুই সুবিধা বাড়ানোর জন্য আনা হয়েছে- এমনটাই উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জে। এর কারণ হিসেবে বলা হয়েছে, এই ফিচার এ্যাপলের ফিঙ্গারপ্রিন্ট বা এ্যাপলের ফেস আইডি টাচের মতো সুরক্ষিত নয়। ২০১৭ সালের নবেম্বরে কাছাকাছি নামের ৫টি স্মার্টফোন উন্মোচন করেছে ওয়ানপ্লাস। আগের ওয়ানপ্লাস ৫-এর আপডেটেড সংস্করণ এই স্মার্টফোনটি। ৫টি তে ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা শুরু থেকেই আছে। ৬.০১ ইঞ্চির এজ-টু-এজ এ্যামোলেড পর্দা রাখা হয়েছে ওয়ানপ্লাস ৫টি-তে, যেখানে ওয়ানপ্লাস ৫-এর পর্দা ছিল ৫.৫ ইঞ্চি। নতুন ডিভাইসে সামনের হোম বাটন ও ফিঙ্গারপ্রিন্ট রিডার বাদ দিয়েছে প্রতিষ্ঠানটি। সামনে ফিঙ্গারপ্রিন্ট আইডি বাদ দেয়া হলেও আইফোন এক্স এর মতো পুরোপুরি বাদ দেয়া হয়নি টাচ আইডি। এবার ডিভাইসের পেছেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রেখেছে ওয়ানপ্লাস।

আগের মতোই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর এবং ৩৩০০ মিলিএ্যাম্পিয়ার ব্যাটারি রাখা হয়েছে ডিভাইসটিতে। আর এতে যোগ করা হয়েছে আট জিবি। নতুন আপডেটটির মূল সংস্করণ কবে আনা হবে তা নিয়ে কিছু বলা হয়নি।