২১ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মার্কিন জনগণকে পরমাণু হামলা থেকে বাঁচার পরামর্শ


মার্কিন জনগণকে পরমাণু হামলা থেকে বাঁচার পরামর্শ

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ার ক্রমাগত হামলার হুমকিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের বিভিন্ন বিভাগ উদ্বিগ্ন হয়ে পড়েছে। তবে শুধু উত্তর কোরিয়াই নয়, ইরানসহ আরো কয়েকটি দেশের পরমাণু বোমাও উদ্বিগ্ন করছে যুক্তরাষ্ট্রকে। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) পরমাণু বোমা থেকে জনগণকে রক্ষার জন্য ব্যবস্থা নিচ্ছে।

পরমাণু বোমা থেকে বাঁচার নানা উপায় নিয়ে অনুশীলন করতে ১৬ জানুয়ারি একটি ইভেন্ট করছে সিডিসি। পরমাণু বোমা হামলা হলে কি ধরনের সমস্যা হবে এবং তার সমাধান কেমন হবে, তা নিয়ে নানা বিষয় তুলে ধরা হবে এ ইভেন্টে।

সিডিসির পক্ষ থেকে বলা হচ্ছে, পরমাণু বোমা হামলা হলে মৃত্যুঝুঁকি ছাড়াও দীর্ঘস্থায়ী অসুস্থতার আশঙ্কা থেকেই যায়। এ অবস্থায় মৃত্যু কমানোর পাশাপাশি অসুস্থদের উদ্ধার, চিকিৎসা ও পুনর্বাসনের প্রস্তুতি নিয়ে আলোচনা করছেন তারা।

সিডিসির ঘোষণায় জানানো হয়েছে, পরমাণু বোমা হামলার বিষয় মানুষের মাঝে বিভ্রান্তি রয়েছে। যেমন অনেকেই জানেন না যে, পরমাণু বোমা হামলার পরবর্তী ২৪ ঘণ্টা কোথাও আত্মগোপন করে থাকা জীবন বাঁচানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এ সময় অতিরিক্ত তেজস্ক্রিয়তা মৃত্যু ডেকে আনতে পারে।

কিছুদিন আগেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরমাণু হামলা নিয়ে বাদানুবাদ হয়েছে। কিম জানিয়েছেন, পরমাণু বোমার সুইচ তার টেবিলেই আছে। অন্যদিকে তার জবাবে মার্কিন প্রেসিডেন্টও তার কাছে পরমাণু বোমার সুইচ আছে বলে দাবি করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, তারটি আরো বড় ও শক্তিশালী। ফলে পরমাণু বোমা হামলার আশঙ্কা থেকেই যাচ্ছে।

সূত্র : ইউএস নিউজ

সম্পর্কিত:
পাতা থেকে: