২১ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অঙ্গজ’ ও ‘পোস্ট মাস্টার’


নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অঙ্গজ’ ও ‘পোস্ট মাস্টার’

সংস্কৃতি ডেস্ক ॥ নেপালের পোখারা শহরে আগামী ২-৫ ফেব্রুয়ারি, ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। প্রায় ৩৫টি দেশের ৪ শতাধিক চলচ্চিত্রের মধ্য থেকে ৩০টি দেশের মোট ১৩টি পুর্ণদৈর্ঘ্য এবং ৪০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে। উৎসবে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ইরাক, ইরান, কাজাখস্তান, সিরিয়া, চিলি, জার্মানি, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, তাইওয়ান, মালয়েশিয়া, ফ্রান্স, রাশিয়া, গ্রিস, চায়না, চেক প্রজাতন্ত্র, ব্রাজিল, ইতালি, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ফিলিপাইন, জর্জিয়া, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, সার্বিয়া, মিসরের নির্মাতাদের চলচ্চিত্র স্থান পেয়েছে। উৎসবের জুরির দায়িত্ব পালন করবেন পেং শিয়াওলিয়ান (চায়না), শুজো ইচিয়ামা (জাপান), ভিমুক্তি জয়াসুন্দরা (শ্রীলঙ্কা), খলিল বেনিকারেন (কাতার), অশোক রানে (ভারত), মিন বাহাদুর ভাম (নেপাল)।

উৎসবে বাংলাদেশ থেকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অঙ্গজ’ এবং সুপিন বর্মনের পরিচালনায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পোস্ট মাস্টার’ প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে। তামান্না সেতুর গল্প এবং খন্দকার সুমনের চিত্রনাট্য ও পরিচালনায় ‘অঙ্গজ’ নির্মিত হয়েছে।

চলচ্চিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল, প্রিয়াঙ্কা বিশ্বাস, অনিক ইসলাম, হৃদয় হোসেন, সাইদুর রহমান রওনক। আইডিয়া এক্সচেঞ্জের পরিবেশনায় চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন শরিফ উল আনোয়ার সজ্জন, চিত্রগ্রহণ এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল, সঙ্গীত করেছেন মাহমুদ হায়াত অর্পণ। ‘অঙ্গজ’ নির্মাতা খন্দকার সুমন জানান, শ্রেণী বিভক্ত সমাজে ভিন্ন ভিন্ন জীবনযাপনের গল্পগুলো কখনও কখনও একই বিন্দুতে এসে মিলে যায়। ভিন্নতার মাঝেও মানবিক আবেগ অনুভূতি, অব্যক্ত যন্ত্রণা, জীবনের টানাপোড়েনের গল্পগুলো শ্রেণী কাঠামোর উর্ধে অদ্ভুতভাবে একই রকমের গল্প তৈরি করে। বিভাজিত শ্রেণীর ভিন্ন দুজন মা ও সন্তানের দূরত্ব, নৈকট্যের আকুতি, ভালবাসার আকাক্সক্ষায় কোন পার্থক্য তৈরি করে না। অঙ্গজ চলচ্চিত্র সমাজে আরোপিত ভিন্নতার খোলসের ভিতর থেকে মা-ছেলের সম্পর্কের চিরায়ত মানবিক গল্পকেই পর্দায় হাজির করেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: