১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঢাকায় শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০১৭ শুরু


ঢাকায় শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০১৭ শুরু

স্টাফ রিপোর্টার ॥ শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তিকরণে উৎসাহ দিতে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)’র আয়োজনে টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০১৭’র আজ রবিবার শুভ উদ্বোধন হয়েছে ঢাকা বিশ^বিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে। টুর্নামেন্টের প্রথম ম্যাচে লালমনিরহাটের দল দুরন্ত লালমনিরহাট ৪ উইকেটে ঢাকার দল আরদ্রিদ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দলকে হারিয়েছে। তিন উইকেট ও ১৯ রান করে দুরন্ত লালমনিরহাটের টিপু ম্যান অফ দ্য ম্যাচ হয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে আরদ্রিদ সব উইকেট হারিয়ে ১২৬ রান করে, এই রান তাড়া করতে গিয়ে দুরন্ত লালমনিরহাট ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌছে যায়।

উদ্বোধনী খেলা শুরুর আগে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিআরসি ঢাকার এক্টিং হেড অফ ডেলেগেশন ওয়াল্টার জন্টি, ইংল্যান্ড ও ওয়ালশ ক্রিকেট বোর্ডের ডিজিবিলিটি ক্রিকেটের হেড ইয়ান মার্টিন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট ম্যানেজার এ ই এম কায়সার, জগন্নাথ হলের প্রভোস্ট ড. অসীম সরকার ও জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোযাড় জাভেদ ওমর বেলিম গোল্লা উপস্থিত ছিলেন।

ঢাকা ও ঢাকার বাইরের ছয়টি দল দুই গ্রুপে ভাগ হয়ে ট্রফির জন্য লড়াই করবে এবং আগামী ২১ ডিসেম্বর ঢাকা বিশ^বিদ্যালয়ের জগন্নাথ হল মাঠে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

অংশগ্রহনকারীদের দৃশ্যমান বিভিন্ন ধরনের শারীরিক প্রতিবন্ধীতা রয়েছে। তবে শারীরিক ঝুঁকি ও পুন : আঘাতের ঘটনা এড়াতে বুদ্ধি প্রতিবন্ধী, শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী, মাইনর অ্যামপুটেশন, হাড় ভাঙ্গা, হুইলচেয়ার ব্যবহারকারীদের এ কর্মসূচিতে অংশ নিতে নিরুৎসাহিত করা হয়েছে।

আইসিআরসি’র এর শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন প্রকল্পের অংশ হিসেবে তাদের সমাজে অন্তর্ভুক্তি সুগম করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আইসিআরসি বিশ্বাস করে ক্রিকেটর সঙ্গে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি সম্পৃক্ত হলে প্রতিবন্ধীতার সঙ্গে যে চিরায়ত কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমবে। পাশাপাশি, তাদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা ও সক্ষমতা বেশি গুরুত্ব পাবে।

সম্পর্কিত:
পাতা থেকে: