১৮ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুমাত্রা গণ্ডারের জেনম উদ্ঘাটন


সুমাত্রা গণ্ডারের জেনম উদ্ঘাটন

বিজ্ঞানীরা ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের গণ্ডারের জেনম উদ্ঘাটন করেছেন। বিশ্বের সবচেয়ে বিলুপ্তপ্রায় স্তন্যপায়ী প্রাণীর একটি এই সুমাত্রা গণ্ডার। এটির বংশানুগতির প্রতিচিত্রে দেখা গেছে, বহু বছর আগ থেকেই এই জাতীয় গণ্ডারের সংখ্যা হ্রাস পেতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের একটি গবেষক দল জানায়, সর্বশেষ বরফ যুগ থেকে সুমাত্রা গণ্ডার বিভিন্ন সমস্যায় পড়তে শুরু করে। তখন থেকে এর বসতি ছোট হয়ে আসছিল। এরপর মানুষের সংখ্যা বাড়তে শুরু করেছে। সেই চাপ পড়ছে গণ্ডারের আবাসে। এখন মাত্র আড়াইশ’র কাছাকাছি এই জাতীয় গণ্ডার বিভিন্ন বনাঞ্চলে রয়েছে।

যুক্তরাষ্ট্রের সিনসিনাটি চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের বিপন্নপ্রায় বন্যপ্রাণী নিয়ে গবেষণা করছেন টেরি রথ। তিনি বলেন, বহু বছর আগ থেকেই বিলুপ্তির দিকে গেছে এই প্রাণীটি। সেটা অন্তত পঁচিশ লাখ ৮৮ বছর আগ থেকেই হবে।

সিনসিনাটি চিড়িয়াখানার ইফুহ নামের একটি পুরুষ গণ্ডারের ডিএনএ’র ওপর গবেষণাটি চালানো হয়েছে। বিজ্ঞানীরা সুমাত্রা গণ্ডারের পুরো জেনমের পরম্পরা বিশ্লেষণ করেছেন তারা। ইফুহ নব্বইয়ের দশক থেকে ওই চিড়িয়াখানায় বসবাস করছিল। কিন্তু চার বছর আগে তেত্রিশ বছরে তার মৃত্যু হয়। তখন জিনভাণ্ডারে তার বংশগতি সম্পর্কিত তথ্য উপাত্ত রেখে দেয়া হয়েছিল।

ডিএনএ বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা সুমাত্রা গণ্ডারের জনসংখ্যা নির্ধারণে সক্ষম হন। সাড়ে নয় লাখ বছর আগে পৃথিবীতে ষাট হাজার সুমাত্রা গণ্ডার ছিল। কিন্তু বারো হাজার বছর আগে সুমাত্রা গ-ার তাদের অধিকাংশ বসবাসযোগ্য স্থান হারিয়ে ফেলে।

ভুটানের হিমালয় অঞ্চল, উত্তর-পূর্ব ভারত, চীনের উত্তরাঞ্চল, মিয়ানমার, থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম ও মালয় উপদ্বীপেও সুমাত্রা গণ্ডারের বসবাস ছিল। এই প্রজাতির গণ্ডার এখন কেবল সুমাত্রা অঞ্চলেই বসবাস করে। প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউসিএন) সুমাত্রা গ-ারকে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে ঘোষণা করেছে। -বিবিসি অনলাইন

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: