২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভাল গান তৈরির ক্ষেত্রে কোন আপোস নয় ॥ ধ্রুব গুহ


ভাল গান তৈরির ক্ষেত্রে কোন আপোস নয় ॥ ধ্রুব গুহ

এলেন, গাইলেন, জয় করলেন কণ্ঠশিল্পী ধ্রুব গুহ। মাত্র কয়েকটি গান দিয়ে যিনি জায়গা করে নিয়েছেন কোটি কোটি ভক্তের হৃদয়ে। বিনয়ী সঙ্গীতশিল্পী ধ্রুব গুহ শুধু গানের প্রতি ভালবাসা থেকেই তিনি প্রতিষ্ঠা করেছেন সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান ‘ধ্রুব মিউজিক স্টেশন’। যে কারণে গানের আঙ্গিনায়, গানের মানুষগুলোর সঙ্গেই তার এখন সখ্য বেশি। নিজের গানের পাশাপাশি তার প্রযোজনা প্রতিষ্ঠান থেকে সব শিল্পীর অংশগ্রহণে সব ধরনের গানই শ্রোতা দর্শককে উপহার দেয়ার চেষ্টা করছেন। এই প্রতিষ্ঠানের বেশ কিছু মিউজিক ভিডিও দর্শক শ্রোতাদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়েছে। নিজের গান এবং অন্যান্য বিষয় নিয়ে তার সঙ্গে কথা হয়।

আপনার পাশাপাশি ‘ধ্রুব মিউজিক স্টেশন’ এর বেশ কিছু ভিডিও জনপ্রিয় হয়েছে।

ধ্রুব গুহ : দেখুন আমি সব সময় ভাল গানের পক্ষে ভাল কিছুর পক্ষে। শুধু নিজের গান নয় যে শিল্পীই ভাল কিছু করবেন তার সঙ্গেই আছি আমরা। আমরা ভাল কিছুকে প্রমোট করতে চাই। সে নতুন হোক বা পুরাতন। আমরা বাংলা গানকে সমৃদ্ধ করতে আমরা কাজ করছি। শ্রোতা-দর্শকরা- বেশ আগ্রহ নিয়ে আমার গান ও ভিডিওগুলো দেখছেন, উপভোগ করছেন। এটা সত্যিই অনেক তৃপ্তির বিষয়, আত্মতুষ্টির বিষয়। তবে আজকের দিন পর্যন্ত কত ভিউয়ার্স হলো সেটা নিয়ে আমি ভাবছি না। দিন যত যাবে তত দর্শক দেখবেন, শুনবেন। কিন্তু একটি ভাল গান হিসেবে যুগের পর যুগ টিকে থাকাটাই একজন শিল্পীর জন্য অনেক বড় পাওয়া।

জনপ্রিয় মিউজিক ভিডিওগুলোর বিরুদ্ধে অভিযোগও শোনা যাচ্ছে?

ধ্রুব গুহ : আমি মনে করি বাংলা গানের দর্শক শ্রোতারা সব সময় সচেতন। তারা অবশ্যই বোঝেন কোনটা ভাল কোনটা মন্দ। সুতরাং আপনি যেটা বললেন সেটা আমি অস্বীকার করছি না। অনেকেই হয়তো সেটা করছেন। তবে আমরা যে কোন ভিডিও করার আগে সেই গানের কোয়ালিটিকে প্রাধান্য দেই। সেই অনুযায়ি নান্দনিক লোকেশনে গানের চিত্রায়ন করি। আমরা ভাল গানটাকে প্রমোট করার চেষ্টা করছি। ভাল চিত্রায়ন হলে গানটিরও মূল্যায়ন হয়। দর্শক শ্রোতাদের বাংলা গানের প্রতি আকর্ষণ বাড়াতে আমরা ভিডিও নির্মাণ করছি। ভাল কিছুর জন্য আমরা কোন কমপ্রোমাইজ করছি না। বর্তমান সময়ের শ্রোতা-দর্শকরা ভাল এবং মৌলিক জিনিস চেনেন এবং বোঝেন। আমার গান এবং ভিডিও তারা পছন্দ করেছেন এজন্য তাদের কাছে আমি কৃতজ্ঞ। তবে ভাল গান তৈরির ক্ষেত্রে কোন আপোষ করিনি ভবিষ্যতেও করব না।

আপনার দ্বিতীয় এ্যালবামের দুই গানেরও তো ভিডিও নির্মাণ করেছে?

ধ্রুব গুহ : প্রথম এ্যালবামের পর থেকেই বিভিন্ন মহল থেকে দ্বিতীয় এ্যালবাম প্রকাশের জন্য চাপ আসছিল। সেটাকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে আমি দ্বিতীয় এ্যালবাম রিলিজ দিয়েছি। ‘ভালবাসি বলে’ এই এ্যালবামের ৮টি গানের মধ্যে ‘তোমার মনে বান্ধা পরলো আমার আন্ধা মন’ এবং ‘একলা পাখি’ নামের দুটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছি। যে দুটি গানও আমার প্রথম এ্যালবামের গানের মত জনপ্রিয় হয়েছে। সেই ধারাবাহিকতায় বাকী গানগুলোরও ভিডিও নির্মাণের পরিকল্পনা করছি।

ইউটিউবে ভিউয়ার্স বাড়াতে অনেকেই বুস্ট নামের কৌশলের আশ্রয় নেন!

ধ্রুব গুহ : দেখুন যে কোন নতুন গান শ্রোতা দর্শকের কাছে জনপ্রিয়তা পাওয়ার ক্ষেত্রে ইউটিউব ভিউয়ার্সও একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি গানের বিশেষ একটি দিক। একটি গান শ্রোতাদের মনকে পুলকিত করতে পারলে, শ্রোতাকে আনন্দিত করতে পারলেই গায়ক বা গায়িকার সফলতা সেখানেই। তবে শুধু বুস্ট করে লাখ লাখ ভিউয়ার্স দেখানো সম্ভব নয়। আমি মনে করি বুস্ট হচ্ছে গানের প্রমোশনাল এক্সপেনডিচার। গানের যদি কোয়ালিটি না থাকে তবে সেটা জোড় করে বুস্ট করে ভিউয়ার্স কোটির ঘরে নেয়া যায় না। আমার মনে হয় দর্শকদের মন জয় করতে হলে অবশ্যই কোয়ালিটি থাকতে হবে। গানের কথা, সুর, সঙ্গীতায়োজন এবং গায়কীও ভাল হতে হবে। একটি সফল গানের পেছনে থাকে ভাল টিম ওয়ার্ক। আমার সন্তুষ্টি বা আত্মতৃপ্তির জায়গা এখানেই যে আমার গাওয়া গান কোটি কোটি বাঙালী দর্শকের মন ছুঁয়ে যাচ্ছে। এটা যে কত বড় প্রাপ্তি, তা ভাষায় প্রকাশের মতো নয়।

গান নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?

ধ্রুব গুহ : আসলে গানের প্রতি ভাললাগা আর ভালবাসা থেকেই সঙ্গীতাঙ্গনে প্রবেশ। যেহেতু গান আমার ভাললাগা আর ভালবাসার একটা জিনিস তাই গান নিয়ে স্বপ্নও দেখেছিলাম। আর আমার এ স্বপ্নের বাস্তবায়ন করেছেন আমার কোটি শ্রোতা-দর্শক। এ কারণেই ভাললাগা আর ভালবাসার পাশাপাশি গানের প্রতি দায়বদ্ধতাও বেড়েছে। তাই গানের সঙ্গেই থাকতে চাই বাকিটা জীবন। -সাজু আহমেদ