২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আফ্রিকার বর্ষসেরা সালাহ


আফ্রিকার বর্ষসেরা সালাহ

স্পোর্টস রিপোর্টার ॥ বিবিসি আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ। ২০১৭ সালে লিভারপুল, রোমা এমনকি জাতীয় দলের হয়ে অসাধারণ পারফর্মেন্সের স্বীকৃতিস্বরূপ মর্যাদার এই পুরস্কার নিজের শোকেসে তুলেছেন সালাহ।

২৫ বছর বয়সী এই তারকার একক নৈপুণ্যেই আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল মিসর। এছাড়া ১৯৯০ সালের পর প্রথমবারের মতো মিসরকে বিশ্বকাপের চূড়ান্তপর্বে নিয়ে যাবার পুরো কৃতিত্বও সালাহর। ইংলিশ প্রিমিয়ার লীগের অন্যতম শক্তিশালী দল লিভারপুলেও নিজেকে মেলে ধরেছেন দারুণভাবে। ১৩ গোল করে ইতোমধ্যেই প্রিমিয়ার লীগের সর্বোচ্চ গোলদাতা হিসেবে তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। লন্ডনের ক্লাবটিতে যোগ দেয়ার আগে ২০১৭ সালে সিরি’এর ক্লাব রোমার হয়েও আলো ছড়িয়েছেন সালাহ। সবধরনের প্রতিযোগিতায় ১০ গোল করেছেন তিনি। এবার যেন তারই স্বীকৃতি পেলেন তরুণ প্রতিভাবান এই ফুটবলার।

এই স্বীকৃতি পেয়ে দারুণ রোমাঞ্চিত সালাহ। বিবিসি স্পোর্টসকে দেয়া এক সাক্ষাতকারে নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে সালাহ বলেন, ‘এই পুরস্কার অর্জন করতে পেরে আমি দারুণ খুশি। কিছু অর্জন করার অনুভূতিই ভিন্ন। আমার মনে হচ্ছে দারুণ একটি বছর কাটিয়ে এসেছি, এ কারণেই অনুভূতিটা সত্যিই আনন্দের।’ আফ্রিকান বর্ষসেরার লড়াইটা জমজমাট হবে বলেই মনে হচ্ছিল। তবে প্রতিদ্বন্দ্বিদের বিপুল ভোটে হারিয়ে চমকে দিলেন সালাহ। তাকে ডাকা হয় ‘মিসরি মেসি’ নামে। এই ডাকনাম যে বাড়াবাড়ি নয় চলতি মৌসুমে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়ে সেটিই যেন প্রমাণ করে চলেছেন মোহাম্মদ সালাহ। বরুশিয়া ডর্টমুন্ডের গ্যাবনিজ ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াং, গিনির সেন্ট্রাল মিডফিল্ডার নবী কেইতা, ম্যানচেস্টার সিটির সেনেগাল তারকা সাদিও মানে এবং চেলসির নাইজিরিয়ান ফরোয়ার্ড ভিক্টর মোজেসকে পেছনে ফেলে বর্ষসেরা আফ্রিকান খেলোয়াড়ের পুরস্কার জয় করেন সালাহ। তৃতীয় মিসরীয় খেলোয়াড় হিসেবে সালাহ এই পুরস্কার অর্জন করলেন। ২০০৮ সালে সর্বশেষ মোহাম্মদ আবুত্রিকা মিসরের হয়ে বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতেছিলেন।