১৮ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দুই টাকার হিসাব ‘ডাক টাকা’র উদ্ভোদন


দুই টাকার হিসাব ‘ডাক টাকা’র উদ্ভোদন

অনলাইন রিপোর্টার ॥ দুই টাকায় অ্যাকাউন্ট খোলার সুবিধা নিয়ে ‘ডাক টাকা’ নামে নতুন একটি সেবা চালু করেছে বাংলাদেশ ডাক বিভাগ।

ব্যাংকিং সেবার বাইরে থাকা দেশের প্রায় তিন কোটি মানুষকে আগামী এক বছরে এ সেবার আওতায় নিয়ে আসাই ডাক বিভাগের লক্ষ্য।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সোমবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনে কক্ষে ‘ডাক টাকা’ প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।

জয় বলেন, “সরকারি সার্ভিস আমরা ডিজিটাইজ করছি, আমরা চাই মানুষের জীবন সহজ করতে। সব কিছু যাতে মোবাইলে, অনলাইনে পেতে পারে।… মোবাইল ফাইনানশিয়াল সার্ভিস ডিজিটাইজ না করা পর্যন্ত এটা সম্ভব হবে না।”

দেশে ডাক বিভাগের আট হাজারের বেশি ডাকঘর আছে জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “সব জায়গায় ইউনিয়ন পর্যায়ে ব্যাংক নেই। এই ডিজিটাল টাকা মানুষের হাতে কীভাবে পৌঁছানো যায়, সে চিন্তা আমাদের ছিল। আমরা ঠিক করলাম ডাকঘর দিয়ে এই সেবা মানুষের কাছে পৌঁছাব। ঘরে বসে তারা টাকা লেনদেন করতে পারবেন, সরকারি ভাতার টাকা ডিজিটালি খরচ করতে পারবেন।”

‘ডাক টাকা’ প্ল্যাটফর্মকে সেই চেষ্টা বাস্তবায়নের পথে প্রথম পদক্ষেপ হিসেবে বর্ণনা করেন জয়।

তিনি বলেন, “আজ এই সফটওয়্যার দেখে খুব আনন্দিত…। আশা করি এটা সাকসেসফুল হবে, মানুষ যত বেশি এটা ব্যবহার করবে, তত বেশি সেবা পাবে। আমি এটা দেখে খুবই আনন্দিত যে দুই টাকা দিয়ে ব্যাংক হিসাব খোলা হল।”

এতদিন ব্যাংকিং সেবার বাইরে থাকা মর্জিনা বেগম নামে টাঙ্গাইলের এক নারীর নামে ‘ডাক টাকা’র হিসাব খুলে এ সেবার উদ্বোধন করা হয়।

আগামী ২০২১ সালের মধ্যে ডাক বিভাগকে সম্পূর্ণ ডিজিটাইজ করার লক্ষ্যের কথা জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘ডাক টাকা’ সেবার মাধ্যমে ২০১৮ সালের মধ্যে তিন কোটি মানুষকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসতে চান তারা।

অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, স্কয়ার গ্রুপের পরিচালক ও ডিমানির চেয়ারম্যান অঞ্জন চৌধুরীসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: