২০ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য মানবাধিকার জলাঞ্জলি দিয়েছে ॥ ফখরুল


সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য  মানবাধিকার জলাঞ্জলি দিয়েছে ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ ক্ষমতায় টিকে থাকার জন্য সরকার মানবাধিকারকে জলাঞ্জলি দিয়েছে এবং হত্যা-গুম করছে করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, হত্যা-গুম বন্ধ করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলে বর্তমান সরকারকে বিদায় করতে হবে। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রবিার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিএনপি নেতাকর্মীদের ওপর সরকারের নির্যাতনের চিত্র তুলে ধরে মির্জা ফখরুল বলেন, পার্টির হিসেব মতে, বর্তমান সরকার আমলে শুধু বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে ৭৮ হাজার ৩২৩টি। এসব মামলায় আসামি ৭ লাখ ৮৩ হাজার ২৩৮ জন। আর এ সরকারের আমলে সরাসরি আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর হাতে খুন হয়েছে ৫২০ জন, অপহরণ হয়েছে ৭৪৭ জন, এর মধ্যে এখন পর্যন্ত নিখোঁজ আছে ১৫৭ জন। এ সরকারের আমলে নির্যাতনের শিকার হয়েছে ৩৭ লাখ।

বিএনপি মহাসচিব বলেন, গত কয়েক বছরে দেশের অসংখ্য পরিবার অসহায় হয়ে গেছে। তাদের সন্তানসহ পরিবারের অন্য সদস্য হারিয়েছে। বিএনপির সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর সন্তানরা এখনো কাঁদে। প্রতিবছর ঈদের দিন তারা দরজার দিকে তাকিয়ে থাকে, এই বুঝি তাদের বাবা আসবে, তাদের সঙ্গে ঈদ করবে।

ফখরুল বলেন, যারাই এ সরকারের বিরুদ্ধে ভিন্নমত পোষণ করছে তাদেরই হত্যা বা গুম করা হচ্ছে। আর পুরো দেশকেই কারাগারে পরিণত করা হয়েছে। ক্ষমতাসীন রাজনৈতিক দলের কাছে আজ দেশের জনগণ অসহায় হয়ে পড়েছে। আমাদের সামনে একটি মাত্র পথ, সেটি হলো গণতান্ত্রিকভাবে ক্ষমতাসীন সরকারকে পরাজিত করার মাধ্যমে বিদায় করে জনগণের সরকার প্রতিষ্ঠা করা।

ফখরুল বলেন, খবরের কাগজ পড়লে দেখা যায় ফরহাদ মজহারকে কিভাবে জোর করে তুলে নিয়ে যাওয়া হয়েছিলো। তিনি ৫ মাস পর তার বর্ণনা দিয়েছেন। তাকে গুম করার চেষ্টা করা হয়েছিলো। শুধু ফরহাদ মজহার নয়, কয়েকদিন আগে একজন রাষ্ট্রদূত নিখোঁজ হয়েছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, সাংবাদিক উৎপল, রাজনৈতিক নেতা কেউ ফিরে আসেননি। আজকে সারাদেশে হত্যা, গুম, খুন, মামলায় জর্জরিত, একটি পরিবার নেই যারা হয়রানির শিকার নয়।

মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, সরকার কথায় কথায় বলে থাকে বাংলাদেশ নাকি এখন বিশ্বের কাছে রোল মডেল। এটাই কী তাহলে বাংলাদেশের রোল মডেলের চিত্র, যেখানে ভিন্নমত প্রকাশ করলে গুম হয়ে যায়।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ সরকার জনপ্রিয়তা হারিয়ে এখন জনবিচ্ছিন্ন হয়ে মিথ্যার ফ্যাক্টরি তৈরি করেছে। মিথ্যাচার করতে করতে তারা এখন মানবাধিকার নিয়েও মিথ্যাচার করেছে। এভাবে একটি দেশ চলতে পারে না।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, চেয়ারপার্সনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: