১৮ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১১ জানুয়ারি শুরু হবে সবিজ মেলা


১১ জানুয়ারি শুরু হবে সবিজ মেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে আগামী ১১ জানুয়ারি। চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত। রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এই মেলা অনুষ্ঠিত হবে।

কৃষি মন্ত্রণালয়ে কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সবজি মেলার প্রস্তুতি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভার কার্যপত্র থেকে জানা গেছে, মেলায় সব ধরনের সবজিই প্রদর্শন করা হবে। এবার মোট স্টল সংখ্যার ১০ শতাংশ বীজ এবং চারা গাছ প্রদর্শনীর জন্য বরাদ্দ দেয়া হবে। চলতি বছর ৫-৭ জানুয়ারি রাজধানীর খামারবাড়ি আ কা মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়াম এবং এর চত্বরে জাতীয় সবজি মেলা হয়।

প্রস্তুতি সভায় কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (সম্প্রসারণ-৩ অধিশাখা) বলাই কৃষ্ণ হাজরা জানান, এ বছর বৃষ্টি অনেকটা প্রলম্বিত হয়েছে। ফলে সবজি কিছুটা বিলম্বে বাজারে আসছে। সেই অনুযায়ী মেলার সময়সূচি নির্ধারণ করা হয়েছে।

কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটরিয়ামে মেলার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান হবে। মেলার জন্য একটি জাতীয় কমিটি ও সাতটি উপ-কমিটি গঠন করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, কৃষি তথ্য সার্ভিস, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এবং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান মেলা বাস্তবায়ন করবে।

সবজি মেলা উপলক্ষে একটি র্যা লি, সেমিনার, ক্রোড়পত্র প্রকাশ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে। এবারও সবজি মেলার স্টলগুলো এবং এর আশেপাশের এলাকা সুষম খাদ্য, সবজির পুষ্টিমান, উপকারিতা সার্বিক গুণগত মান উৎপাদনের পরিমাণ, রফতানির পরিমাণ ইত্যাদি তথ্য সম্বলিত ফেস্টুন ও ব্যানার দিয়ে সুসজ্জিত করা হবে।

সভায় জানানো হয়, এবার সবজি মেলার সম্ভাব্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ৭০ লাখ টাকা। গত বছর ব্যয় হয়েছিল ৫৯ লাখ টাকা।

সম্পর্কিত:
পাতা থেকে: