১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দুর্গাপুর বিরিশিরি তাঁত শিল্পের নতুন ভাবে যাত্রা শুরু


দুর্গাপুর বিরিশিরি তাঁত শিল্পের নতুন ভাবে যাত্রা শুরু

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুর, নেত্রকোনা ॥ বিরিশিরি বহুমূখী মহিলা সমবায় সমিতি লিঃ এর কার্যালয় মাঠে ক্ষুদ্র ণৃ-গোষ্ঠির আর্থ সামাজিক উন্নয়ন প্রকল্পের অংশ হিসাবে প্রধানমন্ত্রী কার্যালয়ের বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা থেকে তাঁত প্রশিক্ষণ কেন্দ্রের নতুন ভাবে যাত্রা শুরু হল।

বৃহস্পতিবার এই প্রশিক্ষন কেন্দ্র উদ্বোধনের আয়োজন করে উপজেলা প্রশাসন। আদিবাসী নেত্রী লুদিয়া রুমা সাংমার‘র সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মামনুর রশীদ এর সভাপতিত্বে তাঁত প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নেত্রকোনা জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ এমদাদুল হক খান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন প্রাচীন এই তাঁত শিল্পকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। প্রশিক্ষিত বাহিনী তৈরী করতে হবে এবং তৈরী কৃত মালামাল লোকাল মার্কেট, জাতীয় মার্কেট সহ আন্তজার্তিক বাজারে আমাদের এই এলাকার আদিবাসীদের শিল্প পৌঁছে দিতে হবে। এর জন্য সরকারী পর্যায়ে যত ধরনের সহায়তা দরকার তা করা হবে।

এই সংগঠনের পরিচালক বিনোদিনী রেমা বলেন আমরা আমাদের এই সংগঠনকে বাঁচিয়ে রাখার জন্য দীর্ঘ চেষ্টা অব্যাহত রেখেছি। বর্তমান সরকার যেহেতু আমাদের দিকে সুদৃষ্টি দিয়েছেন অবশ্যই আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব বলে আশা রাখি । আজকে জেলা প্রশাসকের উদ্বোধনের মধ্যে দিয়ে নতুন ভাবে ২০ টি তাঁত চালু হল।

প্রথমিক পর্যায়ে ৪০জন আদিবাসী নারী এ প্রশিক্ষণে অংশ গ্রহন করেছেন তাদের তৈরী বিভিন্ন রকমের কাপড় আমরা অল্প সময়েই বাজারজাত করতে পারব বলে আশা করছি। এ সময় স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে আদিবাসী ছেলে মেয়রা তাদের গান ও নৃত্য পরিবেশন করে অনুষ্ঠানটি প্রানবন্ত করে তুলেছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: