১৯ জানুয়ারী ২০১৮,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘বিসিএস নন-ক্যাডারদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রয়োজন’


‘বিসিএস নন-ক্যাডারদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রয়োজন’

স্টাফ রিপোর্টার॥ আইন অনুসরণ ছাড়া বিসিএস শিক্ষা ক্যাডারের নিয়োগ না দেওয়ার রিটে আদালতের নিয়োগকৃত অ্যামিক্যাস কিউরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন, বিসিএস নন-ক্যাডারদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রয়োজন। বিএসএস ক্যাডার-নন ক্যাডার স্বতন্ত্র রাখা উচিত বলে মত দেন তিনি। মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এ অভিমত তুলে ধরেন।

তিনি বলেন, এই সুযোগে সুপ্রীমকোর্টের একটা পরিচ্ছন্ন রায় দেওয়া উচিত। আদালত বিসিএস নন-ক্যাডারদের জন্য স্বতন্ত্র বিধিমালা করে দিতে পারে। তখন আদালত বলেন, আমরা দিকনির্দেশনা দিতে পারি।পরে কোর্ট থেকে বের হয়ে আবুল কাসেম ফজলুল হক বলেন, আমি প্রথম কথা বলেছি যে, সরকারের এই উদ্যোগ প্রশংসনীয়। জাতীয় স্বার্থে জাতীয়করণ করা খুব ভাল কাজ। দ্বিতীয় কথা, এখানে জটিল একটা সমস্যা। কারণ বিসিএস পরীক্ষা দিয়ে যারা আসছেন এবং প্রাইভেট পরীক্ষা দিয়ে যারা আসছেন তাদের চাকরিগত সুযোগ-সুবিধা, সিনিয়রিটি, এগুলো নিয়ে সমস্যা আছে। এই সমস্যার সমাধান সরকারকেই করতে হবে। কিন্তু এই সুযোগে সুপ্রীমকোর্টের একটা পরিচ্ছন্ন রায় দেওয়া উচিত।

এই মামলায় অপর দুই অ্যামিক্যাস কিউরি আগামী ১৮ জানুয়ারি তাদের বক্তব্য আদালতে উপস্থাপন করবেন।আদালতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষে করা রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাউদ্দিন দোলন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।প্রসঙ্গত, ২০০০ সালে তৈরি করা আত্তীকরণ বিধিমালা অনুসরণ করে জাতীয়করণ করা বেসরকারি কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্তীকরণ করে আসছে সরকার। সরকারের এমন সিদ্ধান্তের চরম ক্ষোভ প্রকাশ করে আন্দোলন করছেন ক্যাডারভুক্ত শিক্ষকরা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: