১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এখনও করের আওতার বাইরে বহু মানুষ


এখনও করের আওতার বাইরে বহু মানুষ

অনলাইন রিপোর্টার ॥ করদাতাদের সংখ্যা প্রতি বছর বাড়লেও এখনও করযোগ্য বহু মানুষ করজালের বাইরে রয়ে গেছে। তাদের কাছ থেকেও কর আদায় করতে হবে। তবে জনগণের মধ্যে সচেতনতা বাড়ায় করদাতার সংখ্যাও বাড়ছে।

শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় কচিকাঁচার মেলা প্রাঙ্গণে সপ্তাহব্যাপী কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

মেলা উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। ঢাকা কর অঞ্চল-৪ এ মেলার আয়োজন করে।

আয়কর দেয়াকে উৎসাহ দিতে ও এ প্রক্রিয়াকে আরও জনবান্ধব করতে এনবিআর ২০১৬ সালে দেশে প্রথমবারের মতো কর মেলা আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোজাম্মেল হক খান বলেন, করদাতারা কর দিয়ে গৌরববোধ করেন। তারা শার্টের কলারে হাত দিয়ে বলে আমি কিন্তু কর দেই। এটা রাজস্ব বোর্ডের সফলতা। কর দেয়া ও কর নেয়ার মধ্যে সম্মানের বিষয় জড়িত। এতে তৃপ্তির বিষয় রয়েছে। দেশের উন্নয়নে আমার দায়িত্ব আছে, যা আইন দ্বারা স্বীকৃত।’

কর ব্যবস্থাপনার উন্নয়নের তাগিদ দিয়ে তিনি বলেন, এটা উন্নত না হলে দেশ উন্নত হতে পারে না। আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে চাই। এর মধ্যে ২০৩০ এসডিজি বাস্তবায়ন করতে হবে। সেখানে আমাদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। এর জন্য আমাদের রাজস্ব প্রয়োজন। কারণ রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, আমরা দেখেছি ভাল পরিবেশ তৈরি করতে পারলে জনগণ সাড়া দেয়। আমরা সেবার মান আরও বাড়িয়েছি, পরিবেশ উন্নত করছি। প্রতিটি কর অঞ্চলে আমাদের বিশেষ টিম প্রতিদিন মনিটরিং করবে। যে কর অঞ্চলের সেবার মান ভাল থাকবে, সে কর অঞ্চলকে আমরা সম্মানিত করব।

কর অঞ্চল-৪ এর কমিশনার রাধে শ্যাম রায় জানান, দ্বিতীয়বারের মত শুরু হওয়া আয়কর সপ্তাহ ২৪ নবেম্বর থেকে ৩০ নবেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সেবা দেয়া হবে। তবে নির্ধারিত সময় পরও সেবা গ্রহিতারা আসলে তাদের সেবা দেয়া হবে।

এনবিআরের সদস্য আব্দুর রাজ্জাক জানান, ৩০ নবেম্বর হলো আয়কর দিবস। সেদিনই এবার রির্টার্ন দেয়ার শেষ দিন।

আয়কর মেলায় করদাতাদের ব্যাপক সাড়া পাওয়ার পর প্রতিটি কর অঞ্চলে ১২ থেকে ২৩ নবেম্বর বিকেন্দ্রীকরণ মেলা করার কথাও জানানো হয় অনুষ্ঠানে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: