১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইরানে সঙ্গে বিনিয়োগ কমাচ্ছে ভারত


ইরানে সঙ্গে বিনিয়োগ কমাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক ॥ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক মজবুত করতে ইরানে বিনিয়োগ কমাতে চলেছে ভারত। এমনই সংবাদ প্রকাশিত হয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যম মিডল ইস্ট মনিটর।

যে সংস্থাটির সদর দফতর লন্ডন শহরে অবস্থিত।

সংস্থাটির প্রতিবেদন অনুসারে, ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক গঠনে বিশেষ উদ্যোগী হয়েছে ভারত। সেই কারণে তেহরানের সঙ্গে সম্পর্ক কমিয়ে আনতে চলেছে নয়াদিল্লি। যদিও ইরানের সঙ্গে সরাসরি সংঘাতের পথে হাঁটছে না মোদি সরকার। ওই দেশে বিনিয়োগ কমাতে চাইছে দিল্লি। পরিসংখ্যান অনুসারে ইরানে ভারতের বিনিয়োগের পরিমাণ ২০ বিলিয়ন মার্কিন ডলার।

সম্প্রতি ইসরায়েলের একটি অনুসন্ধান কেন্দ্রে বৈঠক করেন ভারত, গ্রিস এবং ইসরায়েলের পদস্থ কর্তারা। সেই বৈঠকেই তেহরান-নয়াদিল্লি সম্পর্ক নিয়ে নীল নকশা আঁকা হয়েছে বলে দাবি করেছে মিডল ইস্ট মনিটর। একইসঙ্গে ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতের সঙ্গে ইরানের সম্পর্ক খারাপ হওয়ার নানাবিধ কারণ রয়েছে বলে দাবি করেছে ভারতীয় প্রশাসনিক কর্তারা।

এই বিষয়ে ভারত বা ইসরায়েলের পক্ষ থেকে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি। যদিও ইসরায়েলের একটি সংবাদ পত্রে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়েছে বলে দাবি করেছে মিডল ইস্ট মনিটর।

চলতি বছরের জানুয়ারিতে জেরুজালেম সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে বৈঠক করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সেই সময় থেকেই নিজেদের মধ্যে সুসম্পর্ক গঠন করতে উদ্যোগী হয় দুই দেশ।

সম্পর্কিত:
পাতা থেকে: