১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তুরিনে ড্র করেও শেষ ষোলোতে বার্সিলোনা


তুরিনে ড্র করেও শেষ ষোলোতে বার্সিলোনা

জাহিদুল আলম জয় ॥ টানা দুই ম্যাচ গোলশূন্য ড্র করেও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের নকআউট পর্ব অর্থাৎ শেষ ষোলো নিশ্চিত করেছে বার্সিলোনা। বুধবার রাতে ‘ডি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের সঙ্গে গোলশূন্য ড্র করে অতিথি কাতালানরা। জিততে না পারলেও এক ম্যাচ হাতে রেখে পরের পর্বে পৌঁছে গেছে স্প্যানিশ পরাশক্তিরা। তবে জিততে না পারায় অপেক্ষা শেষ ম্যাচ পর্যন্ত বেড়েছে জুভেন্টাসের। এই গ্রুপে অলিম্পিয়াকোসকে ৩-১ গোলে হারিয়ে সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে পর্তুগালের স্পোর্টিং সিপিও।

‘সি’ গ্রুপ থেকে এক ম্যাচ হাতে রেখে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ইংলিশ চ্যাম্পিয়ন চেলসি। আজারবাইজানের কারাবাগকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে ব্লুজরা। গ্রুপের আরেক ম্যাচে ইতালিয়ান ক্লাব এ এস রোমাকে ২-০ গোলে হারিয়েও বাদ পড়ার কাছাকাছি আসরের বর্তমান রানার্সআপ স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদ। সেরা তারকা লিওনেল মেসিকে সাইডবেঞ্চে বসিয়ে রেখেই জুভেন্টাসের বিরুদ্ধে দল মাঠে নামান বার্সা কোচ আর্নেস্টো ভালভার্ডে। যে কারণে দলটির সমর্থকরা বেশ দুশ্চিন্তায় পড়েন। কোচ ভালভার্ডের বিবেচনায় মূল একাদশে মেসির থেকে এগিয়ে ছিলেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার পাউলিনহো। এর আগে অবশ্য বার্সা কর্মকর্তা গুইলারমো আমোর জানিয়েছিলেন সপ্তাহের শেষে লা লিগা টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচকে সামনে রেখেই মেসিকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত হয়েছে। মেসির অনুপস্থিতিতে তুরিনের মাঠে বার্সিলোনা খুব একটা ছন্দ দেখাতে পারেনি। স্বাগতিক গোলরক্ষক জিয়ানলুইজি বুফনকেও পুরো ম্যাচে তেমন কঠিন কোন পরীক্ষার মুখে পড়তে হয়নি। দ্বিতীয়ার্ধে মেসি বেঞ্চ থেকে উঠে আসলে ডেডলক ভাঙ্গার চেষ্টা করেন।

ইনজুরি আক্রান্ত জিওর্জিও চিয়েল্লিনির অনুপস্থিতিতে যদিও সিরি’এ চ্যাম্পিয়নদের রক্ষণভাগ মেসি কিংবা বার্সিলোনাকে কোন সুযোই দেয়নি। স্পোর্টিং সিপির থেকে এক পয়েন্ট এগিয়ে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে ইতালিয়ান জায়ান্টরা। নকআউট পর্ব নিশ্চিত হওয়ায় বার্সিলোনার সামনে এখন একটাই লক্ষ্য ভ্যালেন্সিয়ার মাঠে রবিবারের ম্যাচটি জয়ের মধ্য দিয়ে লা লিগা টেবিলের শীর্ষস্থানটি ধরে রাখা। ম্যাচ শুরুর দুই মিনিটের মধ্যেই ডগলাস কোস্টার শট বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান রুখে দেন। প্রথমার্ধের প্রায় পুরোটা সময়ই বলের নিয়ন্ত্রণ থাকে বার্সিলোনার কাছে। মধ্যমাঠে আন্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচ, সার্জিও বসকুয়েটস ও পাউলিনহো দুর্দান্ত দক্ষতায় ম্যাচ সামলান। কিন্তু কাজের কাজ গোল পায়নি অতিথিরা। জুভেন্টাসও বেশ কয়েকবার ভাল সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়। এই ম্যাচে মেসিকে সাইডবেঞ্চে রেখে সবাইকে চমকে দেন বার্সা বস ভালভার্ডে। ২০১৩ সালের এপ্রিলের প্রথম সপ্তাহে চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে বেয়ার্ন মিউনিখের বিরুদ্ধে বেঞ্চে ছিলেন মেসি। ফলে প্রায় ৫৫ মাস পর ইউরোপ সেরার লড়াইয়ে ফের সেই অভিজ্ঞতা হলো কিং লিও’র। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে ৫৬ মিনিটে জেরার্ড ডেলেফিউয়ের বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন মেসি। তবে তাতেও কোন লাভ হয়নি। আর্জেন্টাইন অধিনায়কও কোন কারিশমা দেখাতে পারেননি। নিজ দেশকে বিশ্¦কাপের মঞ্চে না নিতে পারায় জাতীয় দল ইতালি থেকে অবসর নিয়েছেন বুফন। তারকা এই গোলরক্ষক ওই ম্যাচের পর এই প্রথম ক্লাব দল জুভেন্টাসের হয়ে খেলেছেন। ম্যাচ শেষে তিনি সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। খেলা শেষে স্টেডিয়াম প্রদক্ষিণ করে ভক্তদের ভালবাসার জবাব দেন কিংবদন্তি এই গোলরক্ষক।

এদিকে সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ছয় ম্যাচ জিতে ওয়ান্ডা মেট্রোপলিটানোয় খেলতে আসা রোমা স্বাগতিক এ্যাটলেটিকোর কাছে হেরেছে। লম্বা সময় পর গোল পেয়েছেন এ্যাটলেটিকোর এ্যান্টোনিও গ্রিজম্যান। এই জয়ের পরও শেষ ষোলোতে যাওয়ার পথ কঠিনই রইলো এ্যাটলেটিকোর জন্য। গ্রুপের আরেক ম্যাচে উইলিয়ানের জোড়া এবং চেস ফেব্রিগাস ও ইডেন হ্যাজার্ডের গোলে সহজ জয় পায় চেলসি। বর্তমানে ‘সি’ গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে চেলসি। ৮ পয়েন্ট নিয়ে রোমা দুইয়ে এবং ৬ পয়েন্ট নিয়ে এ্যাটলেটিকো তিন নম্বরে। নিজেদের শেষ ম্যাচে এ্যাটলেটিকো যদি চেলসিকে পরাজিত করে এবং কারাবাগের বিরুদ্ধে রোমা জিততে না পারে তবেই নকআউটের টিকেট মিলতে পারে মাদ্রিদের দলটির।