১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পৃথিবীতে ছড়াতে পারে মহাকাশের পোকা


পৃথিবীতে ছড়াতে পারে মহাকাশের পোকা

মহাকাশে ভেসে বেড়ানো ক্ষুদ্র ক্ষুদ্র পোকা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। শুধু পৃথিবীই নয়, বরং সৌরজগতের সব গ্রহেই এই ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন তারা। সম্প্রতি করা এক গবেষণায় ব্রিটেনের কয়েকজন বিজ্ঞানী বলেন, মহাশূন্যে ভেসে থাকা ধূলিকণার সওয়ার হয়ে পোকাগুলো পৃথিবীতে প্রবেশ করতে পারে। শূন্যে এই ধূলিকণার গতি প্রতি ঘণ্টায় ৭০ কিলোমিটার পর্যন্ত হয়ে থাকে।

বিজ্ঞানীদের বরাত দিয়ে খবরে বলা হয়, এসব ক্ষুদ্র ক্ষুদ্র পোকা শুধু মহাকাশ থেকেই পৃথিবীতে আসতে পারে না, বরং পৃথিবী থেকেও প্রাণ একই উপায়ে অন্য গ্রহে ছড়িয়ে পড়তে পারে। বিভিন্ন গ্রহের মধ্যে এমন জীবনের আদান-প্রদানের মধ্য দিয়ে পৃথিবীতে প্রাণী সৃষ্টি হয়েছে কি না সে ধারণা পাওয়া যাবে।

সম্প্রতি এ্যাস্ট্রোবায়োলজি নামক একটি সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়, টার্ডিগ্রেডস নামের পোকাগুলো মহাকাশের প্রতিকূল পরিবেশেও বেঁচে থাকতে পারে। সেগুলো ভূপৃষ্ঠ থেকে ৯৩ কিলোমিটার বা তার সামান্য ওপরেই ভেসে বেড়াচ্ছে। সেগুলো পৃথিবীতে প্রবেশ করে বংশবিস্তার করতে পারে।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা ও মহাকাশবিদ্যার অধ্যাপক অর্জুন বেরেরা জানান, এই পোকাগুলো নিয়ে গবেষণা করলে পৃথিবীতে জীবন সঞ্চারের ইতিহাস জানা যাবে। -ইন্ডিপেনডেন্ট অবলম্বনে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: