১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিদ্যুৎ ও জ্বালানি খাতে পিছিয়ে বাংলাদেশ


বিদ্যুৎ ও জ্বালানি খাতে পিছিয়ে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ার স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ।

আগের চেয়ে উৎপাদনশীলতা বাড়লেও তা দেশের ব্যবসা ও অন্যান্য খাতের জন্য পর্যাপ্ত নয়। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানটির আয়োজন করে গবেষণা সংস্থা সিপিডি। অনুষ্ঠানে বলা হয়, গ্রামাঞ্চলের ৮০ থেকে ৯০ ভাগ মানুষই সুবিধাবঞ্চিত।

বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদনে গেল কয়েকবছরে বেশ এগিয়েছে বাংলাদেশ। তবে সেটিও যে পর্যাপ্ত নয়, এমনটিই উঠে এসেছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আঙ্কটাডের প্রতিবেদনে। ২০১৪ সালের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি বলা হয়েছে, এশিয়ার স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি খাতে পিছিয়ে বাংলাদেশ। তাই সহজলভ্য করার পাশাপাশি এখানে বাড়াতে হবে জ্বালানির প্রাপ্যতা।

প্রতিবেদনে আরো বলা হয়, যারা বিদ্যুৎ সুবিধা বঞ্চিতদের ৮০ থেকে ৯০ শতাংশই গ্রামীণ জনগোষ্ঠী। তাই বিদ্যুৎ ব্যবস্থা শক্তিশালীর পাশাপাশি, গুরুত্ব দেয়া হয় সুশাসন নিশ্চিতের বিষয়েও সিপিডি আয়োজিত এ অনুষ্ঠানে আরো বলা হয়, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে হলে, জ্বালানি উৎপাদন আরো বাড়ানোর পাশাপাশি, এর ব্যবহার বাড়াতে হবে শিল্প খাতে।

সম্পর্কিত:
পাতা থেকে: