১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উয়েফা সেরা একাদশে মেসি-রোনাল্ডো


উয়েফা সেরা একাদশে মেসি-রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে অসাধ্য সাধন করেছে উয়েফা (ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল এ্যাসোসিয়েশন্স)। দীর্ঘ যাচাই বাছাইয়ের পর তারা প্রকাশ করেছে এই শতাব্দীর সেরা ফুটবল একাদশ। যেখানে ঠাঁই করে নিয়েছেন সময়ের দুই সেরা সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

রোনাল্ডো-মেসির জায়গা পাওয়া অবধারিতই ছিল। কেননা গত একযুগ এ দু’জন শাসন করে চলেছেন ফুটবলবিশ্ব। উয়েফার বাছাই করা শতাব্দীর সেরা একাদশে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনার জয়জয়কার। কাতালান ক্লাবটি থেকেই একাদশে জায়গা পেয়েছেন ছয়জন ফুটবলার। বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ থেকে আছেন তিনজন । বাকি দু’জন ভিন্ন ক্লাবের। দেশ হিসেবে ছয়জন স্পেনের ফুটবলার। এরা হলেন আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি হার্নান্দেজ, কার্লোস পুওল, সার্জিও রামোস, জেরার্ড পিকে ও ইকার ক্যাসিয়াস। সবাই লা লিগায় খেলে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেছেন। অর্থাৎ স্প্যানিশ ফুটবলের আধিপত্য এখানে স্পষ্ট। যেখানে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে বার্সিলোনা। একাদশে বার্সার বর্তমান ও সাবেক ছয় তারকা হলেন লিওনেল মেসি, থিয়েরি অঁরি, জাভি, ইনিয়েস্তা, পুওল ও পিকে। এরমধ্যে ক্লাব ফুটবল ক্যারিয়ারে আর্সেনাল ও বার্সার হয়ে ইউরোপ মাতিয়েছেন ফরাসী তারকা অঁরি।

রিয়ালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে আছেন রামোস ও কিংবদন্তি গোলরক্ষক ক্যাসিয়াস। অবশ্য কাসিয়াস এখন খেলছেন পর্তুগীজ ক্লাব এফসি পোর্তোতে। বেয়ার্ন মিউনিখের বিশ্বকাপ জয়ী জার্মান আইকন ফিলিপ লাম এবং ইংল্যান্ড ও লিভারপুলের সাবেক অধিনায়ক তারকা মিডফিল্ডার স্টিভেন জেরার্ড আছেন একাদশে। সবচেয়ে বেশি ১১ বার উয়েফার টিম অব দ্য ইয়ারে’র অংশ হওয়ার গৌরব অর্জন করেছেন রোনাল্ডো। মেসি আটবার বর্ষসেরা টিমে নিজের অবস্থান নিশ্চিত করেছেন। ক্যাসিয়াস, পুওল, রামোস ও ইনিয়েস্তা ছয়বার করে। পাঁচবার করে লাম, পিকে, জাভি ও অঁরি। তিনবার নাম লিখিয়েছেন জেরার্ড। ৪-৩-৩ ফর্মেশনে উয়েফা মনোনীত শতাব্দীর সেরা একাদশ সাজানো হয়েছে। এতে প্রতিপক্ষের রক্ষণভাগ ব্যস্ত রাখবেন অঁরি, মেসি ও রোনাল্ডো। মাঝমাঠ থেকে আক্রমণের কৌশল সাজাবেন ইনিয়েস্তা, জাভি ও জেরার্ড। গোলরক্ষককে সুরক্ষা দিতে ডিফেন্স (সেন্টারব্যাক) সামলাবেন পুওল ও পিকে। লেফটব্যাকে লাম ও ডানপ্রান্ত থেকে ছুটবেন রামোস। গোলবার বিপদমুক্ত রাখতে থাকছে ক্যাসিয়াসের বিশ্বস্ত হাত।

শতাব্দীর সেরা একাদশ প্রকাশের পর এ নিয়ে চলছে আলোচনা, সমালোচনা, প্রতিক্রিয়া। অনেকেই ভিন্নমত প্রকাশ করছেন। ক্যাসিয়াসের জায়গায় জিয়ানলুইজি বুফন, পিকের পরিবর্তে কারও পছন্দ ইতালির বিশ্বকাপ জয়ী অধিনায়ক ফ্যাবিও ক্যানাভারো। এছাড়া জিনেদিন জিদান, ব্রাজিলের বড় রোনাল্ডো, রোনাল্ডিনহো, দিদিয়ের দ্রগবা, পাওলো মালদিনিসহ সাবেক অনেক তারকার একাদশে জায়গা পাওয়া উচিত ছিল বলে মনে করছেন অনেকে। কেউ কেউ বলছেন, বর্তমান যুগের ফুটবলারদের আধিক্য হয়ে গেছে বেশি। ইনিয়েস্তা, জাভি, পুওল, পিকে জায়গা পাওয়ায় অনেকেই অবাক হয়েছেন। তাদের মতে, এদের চেয়ে অনেক ভাল ফুটবলার আছেন যারা একাদশে জায়গা পেতে পারতেন।