১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তুরিনে জুভেন্টাস-বার্সিলোনা হাইভোল্টেজ ম্যাচ


তুরিনে জুভেন্টাস-বার্সিলোনা হাইভোল্টেজ ম্যাচ

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, আজ রাতে ড্র করলেই নকআউট পর্বে কাতালানরা, ব্যথা ভুলে মাঠের লড়াইয়ে ফিরছেন বুফন, মুখোমুখি হচ্ছেন দুই আর্জেন্টাইন মেসি-দিবালা, নকআউট নিশ্চিত করার মিশন ম্যানইউর, মাঠে নামছে ইতোমধ্যে দ্বিতীয়পর্ব নিশ্চিত করা পিএসজি ও বেয়ার্ন

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে আজ রাতে হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস ও স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। ‘ডি’ গ্রুপের ম্যাচে জুভেন্টাসের মাঠ তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে মুখোমুখি হবে দল দু’টি।

‘সি’ গ্রুপের দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে কারাবাগ-চেলসি ও এ্যাটলেটিকো মাদ্রিদ-রোমা। চেলসি ও রোমা এই গ্রুপ থেকে নকআউট পর্বে যাওয়ার দৌড়ে এগিয়ে আছে। এখনও একটি ম্যাচেও জয় পায়নি বর্তমান রানার্সআপ এ্যাটলেটিকো। তাদের গ্রুপপর্বেই বাদ পড়ার সম্ভাবনা বেশি। নকআউট পর্বে খেলতে হলে এ্যাটলেটিকোকে নিজেদের বাকি দু’টি ম্যাচে জয় ছাড়াও তাকিয়ে থাকতে হবে গ্রুপের অপর ম্যাচগুলোর দিকে। ‘বি’ গ্রুপ থেকে ইতোমধ্যে দু’টি করে ম্যাচ হাতে রেখেই শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট জার্মেইন ও জার্মান পরাশক্তি বেয়ার্ন মিউনিখ। আজ রাতে দল দু’টি আলাদা ম্যাচে মাঠে নামছে। বেলজিয়ামের ক্লাব আন্ডারলেচটের মাঠে আতিথ্য নিচ্ছে বেয়ার্ন। আর প্যারিসে স্কটিশ ক্লাব সেল্টিককে বরণ করে নেবে নেইমারের পিএসজি। ‘এ’ গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করার সুযোগ ম্যানচেস্টার ইউনাইটেডের সামনে। আজ রাতে সুইজাল্যান্ডের বাসেলে স্বাগতিক ক্লাবের বিরুদ্ধে অন্তত ড্র করলেই সেরা ষোলোতে উঠে যাবে জোশে মরিনহোর দল। গ্রুপে টানা চার ম্যাচ জেতার পরও খাতাকলমে নকআউট পর্ব নিশ্চিত হয়নি রেড ডেভিলসদের।

গত ১২ সেপ্টেম্বর ন্যুক্যাম্পে একে অপরের মুখোমুখি হয়ে এবার মিশন শুরু করে বার্সিলোনা ও জুভেন্টাস। ওই ম্যাচে লিওনেল মেসির জোড়া গোলে জুভদের ৩-০ গোলে উড়িয়ে দেয় কাতালানরা। সেই সাফল্য ধরে রেখেছে আন্দ্রেস ইনিয়েস্তার দল। তবে নিজেদের সর্বশেষ ম্যাচে গ্রিসের ক্লাব অলিম্পিয়াকোসের মাঠ থেকে গোলশূন্য ড্র করে আসে বার্সা। লা লিগায় অবশ্য দারুণ ছন্দে আছে তারা। আগের ম্যাচে নকআউট পর্ব নিশ্চিত করার সুযোগ হাতছাড়া হলেও এবার সেটা করতে চায় সাবেক চ্যাম্পিয়নরা। তবে কাজটি যে সহজ হবে না সেটা বলাইবাহুল্য। কেননা ম্যাচটি খেলতে হবে জুভেন্টাসের মাঠে। আর স্বাগতিকদের জন্যও ম্যাচটি গুরুত্বপূর্ণ। ১০ পয়েন্ট নিয়ে বার্সা শীর্ষে থাকলেও ৭ পয়েন্ট নিয়ে জুভেন্টাস আছে গ্রুপে দ্বিতীয় স্থানে। গত মৌসুমে এই জুভেন্টাসের কাছে সেমিফাইনালে হেরেই ছিটকে পড়েছিল কাতালানরা। এবার গ্রুপপর্বের প্রথম লেগ জিতে কিছুটা হলেও প্রতিশোধ নিতে পেরেছেন মেসি, ইনিয়েস্তারা। ফিরতি লেগও জিতে প্রতিশোধটা শতভাগ নেয়ার সুযোগ থাকছে তাদের। তবে এই ম্যাচে ইনজুরির কারণে দলের গুরুত্বপূর্ণ ছয় খেলোয়াড়কে পাচ্ছেন না বার্সিলোনা কোচ আর্নেস্টো ভালভার্ডে। ফলে রাফিনহা, ডেম্বেলে, মাশ্চেরানো, আরডা টুরান, সের্জি রবার্তো ও আন্দ্রে গোমেজদের ছাড়াই ইতালিতে যেতে হয়েছে কাতালানদের।

গুরুত্বপূর্ণ ম্যাচটির আগে জুভেন্টাস আছে বেশ বিপাকে। সবচেয়ে বড় সমস্যা তাদের দেশ ইতালি এবার বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বাদ পড়েছে। সেই দলের বেশিরভাগ ফুটবলার জুভেন্টাসে খেলে থাকেন। এর খারাপ প্রভাব ইতোমধ্যে মিলেছে। ইতালিয়ান সিরি’এ লীগে স্যাম্পদোরিয়ার কাছে ৩-২ গোলে হেরে গেছে সর্বশেষ ছয় আসরের চ্যাম্পিয়ন জুভেন্টাস। ওই ম্যাচে জিয়ানলুইজি বুফনকে খেলাননি জুভ কোচ ম্যাসিমিলিয়ানো এ্যালেগ্রি। বার্সার বিরুদ্ধে ম্যাচটির কথা চিন্তা করেই তিনি বিশ্রামে রাখেন জাতীয় দল থেকে অবসর নেয়া বুফনকে। এই ম্যাচে তিনি ফিরছেন। কোচ এ্যালেগ্রি এ প্রসঙ্গে বলেন, আমরা খুব একটা স্বস্তিতে নেই। সবদিক দিয়ে বেশ বাজে সময় যাচ্ছে। বুফনের বিশ্রাম প্রয়োজন ছিল। তবে বার্সার বিরুদ্ধে তাকে খেলানো হবে। এই ম্যাচে মুখোমুখি হচ্ছেন দুই আর্জেন্টাইন সতীর্থ লিওনেল মেসি ও পাওলো দিবালা।