১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিরিয়ার বিরোধীগোষ্ঠীর প্রধান হিজাবের পদত্যাগ


সিরিয়ার বিরোধীগোষ্ঠীর প্রধান হিজাবের পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের মূল বিরোধীগোষ্ঠীর প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন রিয়াদ হিজাব।

সিরিয়ায় বাশারের বিরুদ্ধে সক্রিয় বিভিন্ন দল-উপদলকে একত্রিত করার জন্য সৌদি আরবে আহুত সম্মেলনের আগে সম্প্রতি তিনি পদত্যাগের ঘোষণা দিলেন। তবে কেন সরে দাঁড়ালেন, তার সুনির্দিষ্ট কোনো কারণ বলেননি তিনি।

২০১১ সালে সিরিয়ায় বিপ্লবের শুরুতে বাশার সরকারের প্রাক্তন প্রধানমন্ত্রী রিয়াদ হিজাব বিরোধীদের পক্ষ নেন। বাশারের পতনে সৌদি আরবের সমর্থিত হাই নেগোসিয়েশনস কমিটির (এইচএনসি) প্রধানের দায়িত্ব নেন ২০১৫ সালে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে হিজাব বলেন, ‘সিরীয় বিপ্লবের মহান আদর্শ প্রতিষ্ঠায় দুই বছর কঠোর পরিশ্রম শেষে এইচএনসি থেকে আমি আমার পদত্যাগের ঘোষণা দিচ্ছি। এইচএনসির সৌভাগ্য কামনা করি এবং আমার প্রিয় দেশে সিরিয়ায় শান্তি ও নিরাপত্তা কামনা করি।’

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক বিবৃতির বরাত দিয়ে রাজধানী রিয়াদে দুই দিন বাদে অনুষ্ঠেয় সিরিয়ার বিরোধীগোষ্ঠীর সম্মেলনের খবর প্রকাশ করে। খবরে বলা হয়, সিরিয়া ইস্যুতে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় জেনেভায় আগামী দফার শান্তি আলোচনায় বিরোধী দল-উপদল ও বিভিন্ন গোষ্ঠী যাতে পরস্পরকে সমর্থন করে একটি নির্দিষ্ট দাবির পক্ষে একাট্টা থাকে, সে জন্য তাদের নিয়ে সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সিরিয়ার বিরোধী গোষ্ঠীগুলোর মধ্যে বিভক্তি বিরোধীদের একটি নির্দিষ্ট দাবিতে বাশারবিরোধী অবস্থান গ্রহণের পথে অন্তরায়। সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিস্টুরাও বিরোধীদের এক কাতারে আসার আহ্বান জানিয়েছেন।

সিরিয়ায় বাশারের বিরুদ্ধে প্রধানত তিনি গোষ্ঠী প্রভাবশালী। একটি সৌদি আরব ও যুক্তরাষ্ট্রপন্থি। অন্য দুটির একটি কায়রোপন্থি ও আরেকটি মস্কোপন্থি। কায়রো ও মস্কোপন্থি গোষ্ঠী প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি কিছুটা নমনীয়। তবে রিয়াদের সম্মেলনে বিরোধীদের মধ্যে ঠিক কারা কারা অংশ নিচ্ছে, তা বলা হয়নি এসপিএর খবরে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়। সেই থেকে দেশটিতে প্রায় ৪ লাখ মানুষ নিহত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। উদ্বাস্তু হয়েছে প্রায় ১ কোটি মানুষ।

সম্পর্কিত:
পাতা থেকে: