১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উত্তর কোরিয়াকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করল যুক্তরাষ্ট্র


উত্তর কোরিয়াকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ ঘোষণা করেছেন, এর ফলে পিয়ংইয়ংয়ের ওপর আরও মার্কিন নিষেধাজ্ঞার পথ উন্মুক্ত হয়েছে।

ট্রাম্প সোমবার ঘোষণাটি দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ।

প্রায় এক দশক আগেও যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের’ তালিকায় ছিল উত্তর কোরিয়া। ২০০৮ সালে রিপাবলিকান জর্জ ডব্লিউ বুশ প্রশাসন পারমাণবিক কর্মসূচি বন্ধের আলোচনায় অগ্রগতির কথা বলে এ তালিকা থেকে পিয়ংইয়ংয়ের নাম সরিয়ে নিয়েছিল।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সম্ভাবনা কখনোই উড়িয়ে না দেওয়া ট্রাম্প বলেছেন, মঙ্গলবার মার্কিন ট্রেজারি বিভাগ উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করবে।

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বিশ্বকে পারমাণবিক ধ্বংসযজ্ঞের হুমকি দেওয়া উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে আন্তর্জাতিক সন্ত্রাসবাদে সমর্থন দিয়ে যাচ্ছে, যার মধ্যে আছে বিদেশের মাটিতে গুপ্তহত্যার মতো কাজ। তালিকায় অন্তর্ভুক্তির ফলে উত্তর কোরিয়া এবং দেশটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর নতুন নিষেধাজ্ঞা ও শাস্তি আরোপ করা যাবে, এবং দেশটির খুনি সরকারকে একঘরে করে ফেলতে সর্বোচ্চ চাপ দেওয়ার যে প্রচারণা চালাচ্ছি তাতে এটি সহায়তা করবে।”

সপ্তাহখানেক আগে ১২ দিনের এশিয়া সফর শেষে করে দেশে ফিরেছেন ট্রাম্প। ওই সফরেও পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক পরীক্ষা বন্ধে তাদের ওপর চাপ বাড়াতে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি।

ট্রাম্পের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, “যুক্তরাষ্ট্রের এ ঘোষণা দুর্বৃত্ত রাষ্ট্র উত্তর কোরিয়ার হুঁশ ফেরাতে কাজ করবে।”

বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়াকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ তালিকায় অন্তর্ভুক্তি অনেকটাই প্রতীকী। এরইমধ্যে সর্বোচ্চ মাত্রার নিষেধাজ্ঞার মধ্যে থাকা পিয়ংইয়ংয়ের ওপর নতুন নিষেধাজ্ঞা কতখানি প্রভাব ফেলবে তা নিয়েও সন্দিহান তারা। এ পদক্ষেপ কোরীয় উপদ্বীপের উত্তেজনা আরও বাড়িয়ে দিতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করায় যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ তালিকার সদস্যসংখ্যা এখন চারটি হল। আগে থেকেই এ তালিকায় ছিল ইরান, সুদান ও সিরিয়া ।

সম্পর্কিত:
পাতা থেকে: