১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নীল অর্থনীতির সম্ভাবনা খুজতে বঙ্গোপসাগরে গবেষক দল


নীল অর্থনীতির সম্ভাবনা খুজতে বঙ্গোপসাগরে গবেষক দল

অর্থনৈতিক রিপোর্টার ॥ নীল অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগাতে নানামুখি গবেষণায় এবার যুক্ত হয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা আর বিভিন্নক্ষেত্রের গবেষকরা। ৪০ জনের একটি দল ৫ দিনের সফরে গেছেন বঙ্গোপসাগরের অমিত সম্ভাবনার ক্ষেত্র সোয়াচ অব নো গ্রাউন্ডে। দলটির প্রধান জানান, গভীর আর বড় হওয়ায় এলাকাটি এখনো অনেকটা অনাবিষ্কৃত। সেখান থেকে প্রাপ্ত তথ্য নিয়মিত গবেষণা প্রতিবেদনে যোগ করার কথাও জানান তারা।

ভারত আর মিয়ানমারের সাথে সমুদ্র বিজয়ের পর বাড়ে নীল অর্থনীতির সম্ভাবনাকে কাজে লাগানোর তৎপরতা। শুরু হয় বিশেষ জরিপ জাহাজের মাধ্যমে সমুদ্র সম্পদের অস্তিত্ব জানার চেষ্টা।

এবার এ কাজে নিয়মিত গবেষক দলের সাথে যুক্ত হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় আর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংগঠন। রোববার দুপুরে চট্টগ্রামের পতেঙা থেকে ৭ গবেষকসহ ৪০ জনের একটি দল গেছে গভীর সমুদ্রে। যাবার আগে গণমাধ্যম কর্মীদের কাছে যাত্রার উদ্দেশ্য এবং পরবর্তীতে করণীয় সম্পর্কে তুলে ধরেন দলনেতা।

গবেষকরা জানান, সমুদ্রে অবস্থানকালে মাছসহ বিভিন্ন সম্পদের নমুনা সংগ্রহ করে সেগুলোর নানাদিক বিশ্লেষণ করবেন তারা।

এদিকে, জরিপ জাহাজ কেনা হয়েছিল ১৬৫ কোটি টাকায় ৫ বছর মেয়াদী যে প্রকল্পের আওতায়, তার মেয়াদ শেষ হয়েছে গেল জুনে। তবে জাহাজটির আধুনিকায়নসহ অনেক কাজ এখনো বাকি। পরিচালক জানান, প্রকল্পের মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত বৃদ্ধির উদ্যোগে নেয়া হয়েছে।

আগামী এক থেকে দুই বছরের মধ্যে গবেষণা জাহাজের প্রথম প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপনের কথা রয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: