১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উৎপল দত্তের ‘ঠিকানা’ মঞ্চে আনছে লোক নাট্যদল


উৎপল দত্তের ‘ঠিকানা’ মঞ্চে আনছে লোক নাট্যদল

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের অন্যতম শীর্ষ নাট্যসংগঠন লোক নাট্যদল (বনানী) মঞ্চে নিয়ে আসছে মুক্তিযুদ্ধভিত্তিক নতুন নাটক উৎপল দত্ত রচিত ‘ঠিকানা’। বাংলা মঞ্চনাটকের অন্যতম প্রবাদ পুরুষ- প্রখ্যাত নাট্যকার অভিনেতা নির্দেশক উৎপল দত্ত ‘ঠিকানা’ নাটকটি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে রচনা করেন। ওই বছরে ২ আগস্ট কলকাতায় প্রথম ‘ঠিকানা’ মঞ্চস্থ করেন। সে হিসেবে ‘ঠিকানা’ নাটকটি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অতি মূল্যবান একটি দলিল। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ‘ঠিকানা’ নাটকটির নির্দেশনা দিচ্ছেন-ভারতের পুণে বিশ্ববিদ্যালয় থেকে নাট্যশাস্ত্রে পিএইচডি ডিগ্রী অর্জনকারী লোক নাট্যদল (বনানী)’র সিনিয়র সদস্য ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী।

লোক নাট্যদলের ২৮তম প্রযোজনা ‘ঠিকানা’ নাটকের সঙ্গে যুক্ত আছেন দলের সিনিয়র সদস্য ইউজিন গোমেজ, অভিজিৎ চৌধুরী, কামরুন নূর চৌধুরী, জাহিদুর রহমান পিপলু, মুজাহিদুল হক লেনিন ও আবদুল্লাহ আল হারুন। গত অক্টোবর মাসের প্রথম থেকেই এর কাজ শুরু হয়েছে। বিজয়ের মাস ডিসেম্বরে নাটকটি মঞ্চে আসবে বলে আশা করা হচ্ছে।

১৯৮১ সালে প্রতিষ্ঠাকাল থেকে লোক নাট্যদল ৩৬ বছরে বিশ্বনাটকের খ্যাতনামা নাট্যকারদের পাশাপাশি বাঙালী বরেণ্য নাট্যকারদের ভিন্ন ভিন্ন বিষয় ও আঙ্গিকের ২৭টি বৈচিত্র্যপূর্ণ নাটক মঞ্চে এনেছে। এ পর্যন্ত সব নাটকের ১৪০৭টি মঞ্চায়ন সম্পন্ন করেছে।

একদিকে যেমন শেক্সপিয়ার, বের্টোল্ট ব্রেশ্ট, ইউরিপিডিস, মলিয়ের, গাও সিংজিয়ান, অন্যদিকে তেমনি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মুনীর চৌধুরী, মানিক বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব বসু, মনোজ মিত্র, মোহিত চট্টোপাধ্যায়, মলয় ভৌমিক প্রমুখের নাটকও মঞ্চে এনেছে। লোক নাট্যদলের (বনানী) উল্লেখযোগ্য নাটকগুলো হলো ‘অন্ধ নগরীর চৌপাট রাজা’, ‘এ মিড সামার নাইট্স ড্রিম’, ‘কঞ্জুস’, ‘রথযাত্রা’, ‘বিধি ও ব্যতিক্রম’, ‘মানুষ’, ‘টাপুর টুপুর’, ‘হেলেন’, ‘পদ্মা নদীর মাঝি’, ‘সোনাই মাধব’, ‘তপস্বী ও তরঙ্গিনী’, ‘মধুমালা’, ‘সিদ্ধিদাতা’, ‘মাঝরাতের মানুষেরা’, ‘তুষাগ্নি’, ‘মড়া’, ‘বশীকরণ’, ‘বৈকুণ্ঠের খাতা’, ‘সুনাগরিকের সন্ধানে’, ‘পরগাছা’ ইত্যাদি। এর মধ্যে ‘কঞ্জুস বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক। ‘বৈকুণ্ঠের খাতা’ রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে অনুদানপ্রাপ্ত। লোক নাট্যদল তার প্রযোজনাসমূহ ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যসহ নেপাল, হংকং, জাপান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইংল্যান্ড, মোনাকো প্রভৃতি দেশের বিভিন্ন উৎসবে মঞ্চস্থ করেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: