১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় চীন সব সময় পাশে থাকবে ॥ ওয়াং ই


বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় চীন সব সময় পাশে থাকবে ॥ ওয়াং ই

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় চীন সবসময় পাশে থাকবে। সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ কথা বলেন। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যআয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হতে চীন সকল প্রকার সহায়তা অব্যাহত রাখবে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামিম চৌধুরী সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। খবর বাংলাদেশ আওয়ামী লীগের ওয়েবসাইটের।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে গত ছয় বছরে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে অপর এক ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, একই দিন রোহিঙ্গা সমস্যা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। দুপুর সাড়ে ১২ টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক শুরু হয়। এর আগে রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার দুপুর ১২টার একটু আগে স্পেশাল ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দর থেকে সরাসরি তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যান।

মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য বাংলাদেশকে বারবার বলে আসছে চীন। কিন্তু ২৫ আগস্টের পর রাখাইন থেকে বাংলাদেশে রোহিঙ্গা ঢলে এটা স্পষ্ট হয়ে গেছে আন্তর্জাতিক চাপ সরে গেলে কিছুই করবে না মিয়ানমার। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়েই দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে জোর দিচ্ছে বাংলাদেশ। ফলে চীনের কথামতো দ্বিপক্ষীয় উপায়ে নয়, বহুপক্ষীয় উদ্যোগে বাংলাদেশ গুরুত্ব দেবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনাও চলবে।

সম্পর্কিত:
পাতা থেকে: