১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বটতলার ‘বন্যথেরিয়াম’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন


বটতলার ‘বন্যথেরিয়াম’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ সুকুমার রায়ের ‘হেঁসোরাম হুঁশিয়ারের ডায়েরি’ অবলম্বনে ‘বন্যথেরিয়াম’ নামে নতুন প্রযোজনা মঞ্চে আনলো বটতলা। ঢাকা লিট ফেস্টের আমন্ত্রণে শুক্রবার বেলা ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা একাডেমির নজরুল মঞ্চে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ‘বন্যথেরিয়াম’ নাটকটি বটতলার দশম প্রযোজনা। নাটকটির নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নবীন নির্দেশক ইভান রিয়াজ। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন তৌফিক হাসান ভুঁইয়া, ধ্রুব কায়েস, শেউতি শাগুফতা, হাফিজা আক্তার ঝুমা, সুমিত তেওয়ারি রানা, নোঙর রাসেল, পঙ্কজ মজুমদার, ম. সাঈদ, শাহদাৎ হোসেন, মাফরুর জাওয়াদ, আবু জাফর, কেএম মুত্তাকি ও ইভান রিয়াজ।

নাটকে বাদ্যযন্ত্র ও কণ্ঠে শারমিন ইতি, হুমায়ূন আজম রেওয়াজ, রায়হান বাবু, শাবরুল ইসলাম, অমিত। নাটকের বিভিন্ন গানে সুর ও সঙ্গীত পরিকল্পনা ব্রাত্য আমিন ও হুমায়ূন রেওয়াজ, কোরিওগ্রাফি সামিনা লুৎফা নিত্রা প্রপস্ ও সেট পাভেল রিয়াজ ও ম. সাঈদ, পোশাক পরিকল্পনা তৌফিক হাসান ভুঁইয়া, প্রযোজনা তত্ত্বাবধায়ন শে’উতি শাগুফতা, প্রযোজনা ব্যবস্থাপনা সুমিত তেওয়ারি রানা, নির্দেশনা উপদেষ্টা মোহাম্মদ আলী হায়দার।

‘বন্যথেরিয়াম’ নাটক কাহিনীতে দেখা যায় প্রাণিবিজ্ঞান সংস্থা ওয়াইল্ড ভিশনের মূল দায়িত্ব বন আর বন্যপ্রাণী গবেষণা, সংরক্ষণ এবং তা বৃদ্ধিতে কাজ করা হলেও এক অদ্ভুত প্রজাতির ট্যাশ গরুর সন্ধান পাওয়া মাত্র তা ধরে নিয়ে আসা হয় কোম্পানির প্রেসিডেন্ট হারুর নির্দেশে। এমন অদ্ভুত আর বিরল বন্যপ্রাণীর সন্ধান ওয়াইল্ড ভিশনকে এনে দেয় খ্যাতি। খবর পেয়ে ছুটে আসে বন্যপ্রাণী ব্যবসায়ী মিস হুকি; সে আরও ট্যাশ গরুর সন্ধান চায়। এরই মাঝে আরও অদ্ভুত বন্যপ্রাণী আর প্রকৃতির সন্ধান নিয়ে আসে বিখ্যাত গবেষক অধ্যাপক হেঁসোরাম হুঁশিয়ারের ভাগ্নে চন্দ্রখাই; সে নিজেও একজন বিজ্ঞানী, গবেষক এবং প্রকৃতপ্রেমী। চন্দ্রখাইয়ের কাছে অধ্যাপক হেঁসোরাম হুঁশিয়ারের অদ্ভুত অভিযানের কাহিনী শুনে হারু আর মিস হুকি রোমাঞ্চিত হতে থাকে, সঙ্গে নতুন বিজনেসের ক্ষেত্র আবিষ্কার হচ্ছে ভেবে উৎফুল্লও হতে থাকে। তখন তারা অক্সিজেন, খাদ্যচক্র আর পরবর্তী প্রজন্মের কথা ভুলে সবুজ প্রকৃতিকে দেয়ার ধূসর করে স্বপ্ন দেখতে শুরু করে। আর চন্দ্রখাইও গল্পের ছলে পৌঁছুতে থাকে তার চূড়ান্ত উদ্দেশ্যে।

সম্পর্কিত:
পাতা থেকে: