১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সিরিয়ায় হামলা নিয়ে তদন্তে ফের ভেটো দিল রাশিয়া


সিরিয়ায় হামলা নিয়ে তদন্তে ফের ভেটো দিল রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের হামলার বিষয়ে জাতিসংঘের নেতৃত্বাধীন যৌথ তদন্তের সময় বাড়াতে নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি প্রস্তাবে আবারও ভেটো দিয়েছে রাশিয়া।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে নিরাপত্তা পরিষদে এই ভেটো দেয় সিরিয়ার ইউরোপীয় মিত্র রাষ্ট্রটি।

রাসায়নিক হামলা নিয়ে জাতিসংঘের তদন্তকে ত্রুটিপূর্ণ আখ্যা দিয়ে এ নিয়ে এক মাস সময়ের মধ্যে তৃতীয়বার ভেটো দিল রাশিয়া।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের প্রয়োগ নিয়ে জাতিসংঘের যৌথ তদন্ত দলের কার্যক্রম শেষ হওয়ার সময়সীমা ছিল শুক্রবার মধ্যরাতে। এর পর কার্যক্রম আরো ৩০ দিন বাড়াতে খসড়া প্রস্তাবটি তুলেছিল জাপান। রাশিয়া সেটি নাকচ করে দিয়েছে।

জাতিসংঘ ও রাসায়নিক অস্ত্র ব্যবহার নিরোধ সংগঠন ওপিসিডব্লিউর গত দুই বছর ধরে চলা তদন্তে বেরিয়েছে, চলতি বছরের ৪ এপ্রিল হামলায় রাসায়নিক অস্ত্র সারিন ব্যবহার করেছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নেতৃত্বাধীন সরকার। এ ছাড়া আরেক রাসায়নিক ক্লোরিন ব্যবহারের কথাও জানিয়েছে যৌথ তদন্ত দল।

২০১৫ সালে হওয়া ওই তদন্তের কার্যক্রম বাড়াতে এর আগে উত্থাপিত একটি প্রস্তাবে গত ২৪ অক্টোবর ভেটো দেয় রাশিয়া। এর পর গত বৃহস্পতিবার দ্বিতীয়বার ও পরের দিন শুক্রবার তৃতীয়বারের মতো প্রস্তাব আটকে দেয় দেশটি।

শুক্রবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১২টি। বিপক্ষে ভোট দেয় রাশিয়া ও বলিভিয়া। আর ভোটদানে বিরত ছিল চীন।

সম্পর্কিত:
পাতা থেকে: