১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

লাকমলের রেকর্ড, কাঁপছে ভারত!


লাকমলের রেকর্ড, কাঁপছে ভারত!

স্পোর্টস রিপোর্টার ॥ কলকাতা টেস্টে চলছে বৃষ্টি ও শ্রীলঙ্কান বোলারদের দাপট। দুইদিন মিলিয়ে খেলা হয়েছে মোটে ৩২.৫ ওভার। তাতেই ৫ উইকেট হারিয়ে কাঁপছে ভারত। স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয়েছে ৭৪ রান। বৃষ্টি, মেঘলা আবহাওয়ার সঙ্গে কিছুটা ঘাসের উইকেটে সফরকারী পেসারদের সামনে এক চেতেশ্বর পুজারা ছাড়া আর কেউ দাঁড়াতেই পারেনি। ব্যক্তিগত ৪৭ রান নিয়ে ব্যাট করছেন টেস্ট স্পেশালিস্ট এই ব্যাটসম্যান। টানা ৪৬ বলে কোন রান না দিয়ে রেকর্ড গড়া সুরাঙ্গা লাকমল নিয়েছেন ৩ উইকেট। বাকি দুটি শিকার আরেক পেসার দাসুন শানাকার। শুক্রবার দ্বিতীয় দিন শেষে ৬ রান নিয়ে পুজারার সঙ্গে আছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা।

ইডেন গার্ডেন্সের পিচের ঘাস ও বাউন্স ছিল আলোচনায়। মেঘলা পরিবেশে সেখানে টস জিতে ফিল্ডিং নিতে দ্বিতীয়বার ভাবতে হয়নি শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমালকে। তবে আকাশে উড়তে থাকা ‘নাম্বার ওয়ান’ ভারতীয় ব্যাটসম্যানরা এতটা সমস্যায় পড়বেন, সেটি হয়তো প্রতিপক্ষও ভাবেনি। ২০১০ সালের পর এই প্রথম দলীয় ৫০ রানের মধ্যে প্রথম ৫ উইকেট হারায় স্বাগতিকরা। পুঁজারা ছাড়া এখন পর্যন্ত কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি! অধিনায়ক বিরাট কোহলি তো রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন। বৃষ্টির কারণে প্রথমদিনে খেলা হয়েছিল ১১.৫ ওভার। দ্বিতীয়দিনে হয়েছে ২১.৫ ওভার। ৩ উইকেটে ১৭ রান নিয়ে শুরু করা ভারত এদিন ২১ ওভারে আরও ২ উইকেট হারিয়ে ৫৭ রান যোগ করে।

প্রথমদিন ৬ ওভারে কোন রান না দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন লাকমল। দ্বিতীয়দিনে যোগ করতে পারেননি আর কোন উইকেট (১১-৯-৫-৩)। তবে ৪৬ বল পর গুনেছেন প্রথম রান! ২০০১ সাল থেকে ‘বল বাই বল’ পরিসংখ্যান রাখা শুরু হওয়ার পর প্রথম রান গোনার আগে এত ডট বল করেননি আর কেউ। ২০১৫ সালে জেরম টেলরের ৪০ বল ছিল আগের রেকর্ড। এদিন উইকেট পেয়েছেন পেস বোলিং অলরাউন্ডার দাসুন শানাকা। তিনি সাজঘরে ফিরিয়েছেন অজিঙ্কা রাহানে ও রবিচন্দ্রন অশ্বিনকে। বৃষ্টি ও উদ্ভাসিত শুরুর মাঝে শ্রীলঙ্কা ভুগেছে তৃতীয় আরেকজন বিশেষজ্ঞ সিমার না থাকায়। শানাকা কাজ চালিয়ে নিয়েছেন। কিন্তু অনিয়মিত মিডিয়াম পেসার দিমুথ করুনারতেœ ২ ওভারে দিয়েছেন ১৭ রান।

কঠিন উইকেটে ভারতের সবচেয়ে বড় ভরসা পুজারা টিকে আছেন আশার আলো হয়ে। ভাল বল সামলেছেন, বলের পর বল ছেড়েছেন। বাজে বলকে দিয়েছেন সাজা। দলের ৭৪-এ ৯ চারের সাহায্যে একাই অপরাজিত আছেন ৪৭ রানে। খেলেছেন ১০২ বল।

সংক্ষিপ্ত স্কোর ॥ ভারত প্রথম ইনিংস ৭৪/৫ (৩২.৫ ওভার; আগেরদিন ১৭/৩; রাহুল ০, ধাওয়ান ৮, পুজারা ৪৭*, কোহলি ০, রাহানে ৪, অশ্বিন ৪, ঋদ্ধিমান ৬*; লাকমল ৩/৫, গামাগে ০/২৪, শানাকা ২/২৩, করুনারতেœ ০/১৭)। * দ্বিতীয়দিন শেষে