১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোহিঙ্গা নির্যাতন ॥ নির্ভরযোগ্য তদন্ত চায় যুক্তরাষ্ট্র


রোহিঙ্গা নির্যাতন ॥ নির্ভরযোগ্য তদন্ত চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর নৃশংসতার খবরগুলোর বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

দেশটির সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে স্থানীয় সময় বুধবার টিলারসন এই আহ্বান জানান।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে চলতি বছরের আগস্টের শেষের দিকে বিদ্রোহীদের দমনের নামে সেনাবাহিনীর শুদ্ধি অভিযান শুরুর পর থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে এসেছে।

জাতিসংঘের শীর্ষ এক কর্মকর্তা রাখাইনে সেনাদের এই অভিযানকে জাতিগত নিধনের ‘ধ্রুপদি উদাহরণ’ হিসেবে আখ্যা দিয়েছেন।

সেনাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করে দুই বছরেরও কম সময় আগে দায়িত্ব নেওয়া মিয়ানমারের বেসামরিক প্রশাসনের প্রধান তথা কার্যত নেতা অং সান সু চির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় উদ্বেগ প্রকাশ করেন টিলারসন। তিনি বলেন, ‘রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংসতার সময় মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনী ও দোসরদের (যাদের নিয়ন্ত্রণ করেনি আইনশৃঙ্খলা বাহিনী) ব্যাপক নৃশংসতার বিশ্বাসযোগ্য বহু খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

সংবাদ সম্মেলনের আগে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার অভিযোগ থাকা মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে দেখা করেন টিলারসন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার সফরের আগে বাংলাদেশের কক্সবাজারে শরণার্থী ক্যাম্পগুলো পরিদর্শন শেষে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বার্মিজ সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা নারীদের গণধর্ষণ, এই জনগোষ্ঠীর মানুষকে হত্যা ও নির্যাতনের অভিযোগ আনেন।

বুধবার টিলারসন মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়ে বলেছেন, এর সঙ্গে জড়িতদের জবাবদিহি নিশ্চিত করতে হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: