ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অপূর্ব কুমার কুণ্ডু

পিপল্সের পারফরমেন্স

প্রকাশিত: ০৬:৪১, ১৬ নভেম্বর ২০১৭

পিপল্সের পারফরমেন্স

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে মানবতার বিপর্যয় চলাকালে প্রাচ্যের রবীন্দ্রনাথ আর পাশ্চাত্যের আইনস্টাইনের মতো ব্যক্তিত্বদের অংশগ্রহণে ফ্রান্সে এক সংস্কৃতির মঞ্চ গড়ে তোলেন ফ্রান্সের দার্শনিক-সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রোমাঁ রোলাঁ। যেখান থেকে উচ্চারিত হয় যুদ্ধ অবসানের এবং শান্তি অন্বেষণের করুন আকুতি। যুদ্ধের অবসানে জনগণের মনে বিনোদন এবং বোধ ফিরিয়ে আনতে জনগণকে সঙ্গে নিয়ে জনগণের দ্বারা মঞ্চায়িত করার লক্ষ্যে রোমাঁ রোলাঁ গড়ে তোলেন নাট্যচর্চার নবধারা পিপল্স থিয়েটার। দীর্ঘ ২৭ বছরের পথ পরিক্রমায় শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনায় সংগঠনটি যেমন প্রমাণিত সফল তেমনি ক্লাসরুম থিয়েটার, স্কুল থিয়েটার উৎসব, কলেজ থিয়েটার উৎসব, পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যাল, ড্রামা থেরাপি, ড্রামা ইন এডুকেশন প্রভৃতি কার্যক্রম পরিচালনার প্রতিকৃত। তারই ধারাবাহিকতায় পিপল্স থিয়েটার এ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গত ১০ থেকে ১৫ নবেম্বর পর্যন্ত মোট ছয় দিনব্যাপী বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে, একাডেমির বহিরাঙ্গনে এবং শাহবাগ-সেগুনবাগিচা উদ্যানে সম্পন্ন হলো পারফরমেন্স আর্ট ওয়ার্কশপ ২০১৭। উদ্বোধনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রশিক্ষণে মাহ্বুবুর রহমান এবং অতিথি প্রশিক্ষক হিসেবে ছিলেন শিল্পী কালিদাস কর্মকার। কালিদাস কর্মকার, মাহ্বুবুর রহমান এবং লিয়াকত আলী লাকীর দিক নির্দেশনায় প্রশিক্ষণে অংশগ্রহণকারী আঠারজন শিল্প শিক্ষার্থীর কাছে স্পষ্ট, বেতার-মঞ্চ-দূরদর্শন-চলচিত্র-চারুকলা প্রভৃতি শিল্প মাধ্যমের মতোই পারফরমেন্স আর্ট একটি স্বতন্ত্র শিল্প মাধ্যম। পেইন্টারের ক্যানভাস যেমন তার চিত্র আঁকার ক্ষেত্র তেমনি পারফরমেন্স আর্টিস্টের দেহই মূলত তার সৃজন ক্ষেত্র। একজন আবৃত্তি শিল্পী যেমনিভাবে কণ্ঠ দিয়ে কবিতাকে ব্যাখ্যা করে ঠিক তেমনিভাবে পারফরমেন্স আর্টের আর্টিস্ট নিজেই কনসেপ্ট দাঁড় করাবেন, ব্যাখ্যা করবেন, আবহ গড়ে তুলবেন, প্রপ্স কস্টিউম নির্ধারণ করবেন। পারফরমার আর দর্শকের মধ্যে সম্পর্ক তৈরি, দর্শককে নিমিষে আগ্রান্বিত করতে পারা এবং দৈহিক সীমাবদ্ধতাকে মানসিক চিন্তার বিশালতা দ্বারা ব্যাপৃত করে শিল্পী তার কাজটা করবেন। যে কোন স্থান, সময়কে ব্যবহার করে দর্শকদের মনোজগতকে নাড়িয়ে দিতে শিল্পীর ব্রেইন স্টরমি তথা কল্পনায় ঝড় তোলা এই শিল্পের অনিবার্য অনুষঙ্গ। দৈহিক উপস্থাপনায় সত্যের অনুসন্ধান এই শিল্পের মর্মকথা। মুখ্য প্রশিক্ষক মাহ্বুবুর রহমানের মরমিয় কথা ঢাকা এবং ঢাকার বাইরে থেকে আসা প্রশিক্ষণার্থীরা মর্মমূলে ধারণ করে ইনডোর আর আউটডোরে কতভাবেই না পারফরমেন্স করল এই ছয় দিনে। বহিরাঙ্গনে নিষেধাজ্ঞার কবলে শৈশব, বিবেকের জাগরণ, সংবাদে দুঃসহ যন্ত্রণা, হিসেবে বৈরাগ্য, আতঙ্কে কুকরে যাওয়া, ডাস্টবিনের কার্যকারিতা, দারিদ্র্যের কষাঘাত, প্রেমের সাধনা, সংস্কৃতে আঘাত, মাংসাসী পেতাত্মা, গণতন্ত্রের ছলে গণহত্যা, মুমূর্ষের প্রতিসেবা, আলোর অন্বেষণে ছুটে চলা, বেদনাময় জীবন প্রভৃতি নান্দনিক-বলিষ্ঠ এবং সৃজনশীল। পিপল্স থিয়েটার এ্যাসোসিয়েশন থেকে আজীবন সম্মাননা প্রাপ্ত গুণী এই শিল্পীর বিশ্বাস, পারফরমেন্স আর্টকে এগিয়ে নিতে বার্ষিকভাবে জাতীয় উৎসব এবং দ্বিবার্যিকভাবে আন্তর্জাতিক উৎসবের আয়োজন থাকাটা জরুরী। পিটিএ থেকে পারফরমেন্স আর্ট সম্মাননা ২০১৭ পদকপ্রাপ্ত শিল্পী ও প্রশিক্ষক মাহবুবুর রহমানের কৃতজ্ঞতা বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও মহাপরিচালক লিয়াকত আলী লাকীর প্রতি, যিনি পারফরমেন্স আর্টকে শিল্পকলা একাডেমির মতো প্রতিষ্ঠান থেকে সর্বসমক্ষে তুলে এনে এই শিল্পকে প্রাতিষ্ঠানিক রূপ ছিলেন বলে। আর লিয়াকত আলী লাকীর দৃষ্টি এখন ২০১৮ সালে অনুষ্ঠিতব্য এশিয়ান পারফরমেন্স আর্ট ফেস্টিভ্যালকে ঘিরে যেখানে সারাদেশের একশত শিল্পী তাদের উপস্থাপনা তুলে ধরবে উৎসব উদযাপনের নান্দনিক আবহে। ছয় দিনব্যাপী এই ওয়ার্কশপে অংশগ্রহণ করেছেন- অর্পিতা সিংহ লোপা, সুজন মাহাবুব, জাহিদ হোসেন, বদিউজ্জামান সজল, বিপুল রাহা, সবুজ হোসেন, নারগিস আক্তার, গোলাম মোস্তফা, তারেকুজ্জামান তারেক, খন্দকার ইনু কামাল, মোঃ বিদ্যুৎ হোসেন, আবুল কাশেম তরফদার, আদনান সানী, শিরীন আক্তার, রাজু, তাজ, মুন্না ও নিলয়।
×