১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জাদুঘরে ‘প্রাচ্য শিল্পের বিস্তার’ শীর্ষক প্রদর্শনী শুরু


জাদুঘরে ‘প্রাচ্য শিল্পের বিস্তার’ শীর্ষক প্রদর্শনী শুরু

স্টাফ রিপোর্টার ॥ গ্যালারিতে প্রবেশ করেই চোখে পড়বে জলরংয়ে আঁকা নারীর মুখের ছবি, এ্যাক্রিলিকে শাড়ি পরা এক ঝাঁক নারী, নারীর মুখে প্রকৃতির অবয়ব, জলংয়ে লোকগানের শিল্পীর হাতে দোতরা, প্রকৃতির দৃশ্যসহ বেশকিছু চিত্রকর্ম। যেগুলো এঁকেছেন দেশের প্রখ্যাত ১১৪ শিল্পী। দেশের নবীন ও প্রবীণ শিল্পীদের আঁকা ১৮০ চিত্রকর্ম নিয়ে শাহবাগের জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে শুরু হয়েছে ‘প্রাচ্য শিল্পের বিস্তার’ শীর্ষক প্রাচ্যকলা প্রদর্শনী। যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও বাংলাদেশ সোসাইটি অব ওরিয়েন্টাল আর্ট। জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বুধবার বিকেলে পক্ষকালব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান। সম্মানিত অতিথি ছিলেন লেখক আলী ইমাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক ড. আব্দুস সাত্তার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে শিল্পী হাশেম খান বলেন, ইউরোপীয় প্রভাবে পশ্চিমা শিল্প প্রচার লাভ করে এবং প্রাচ্যশিল্প সমাদর হারায় সর্বত্র। অবনীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসুর উদ্যোগে কলকাতায় গড়ে ওঠা ‘বেঙ্গল স্কুল অব আর্ট’র মাধ্যমে পাশ্চাত্য শিল্পের আগ্রাসন অনেকটাই রোধ করা যায়। তিনি আরও বেশি করে এ ধরনের প্রদর্শনী অয়োজনের আহ্বান জানান। ঢাকা চারুকলায় প্রাচ্যকলা বিভাগ গড়ে ওঠার প্রেক্ষাপট ও ইতিহাস বলতে গিয়ে বলেন, প্রাচ্যকলা বিভাগের চারা বৃক্ষটি এখন পরিণত বৃক্ষ। আমরা আশাবাদী।

শিল্পী আফরোজা জামিল কঙ্কার স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। তিনি বলেন, প্রাচ্যকলার প্রচার ও প্রসারের লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ সোসাইটি অব ওরিয়েন্টাল আর্টের সাধারণ সম্পাদক ড. মিজানুর রহমান ফকির আশাবাদ ব্যক্ত করে বলেন, এই প্রদর্শনী সেসব শিল্পীদের চিত্রকর্মে আগ্রহী করে তুলবে যারা বহুদিন ধরে শিল্পচর্চা থেকে দূরে আছেন।

সম্মানিত অতিথি বিশিষ্ট লেখক আলী ইমাম বলেন, জাতি হিসেবে বাঙালী চিরকালই শিল্পপ্রিয়। প্রাচ্যশিল্পের মাধ্যমে শিল্পীরা তাদের মনের কথা তুলে ধরেছেন করেছেন অন্যায়ের প্রতিবাদ।

সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক ড. আব্দুস সাত্তার বলেন, বাংলার ইতিহাসের সঙ্গে প্রাচ্যশিল্পের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। তিনি বলেন এ দেশে প্রাচ্যশিল্পের বিস্তার ঘটেছে এবং প্রতিনিয়ত ঘটছে। তিনি প্রাচ্যশিল্পের রক্ষায় অবদানের জন্য প্রয়াত শিল্পীদের প্রতি সম্মান জানান এবং আশাবাদ ব্যক্ত করেন এই প্রদর্শনী পশ্চিমা শিল্পের পাশাপাশি প্রাচ্যশিল্পের প্রতি সাধারণের আগ্রহ বৃদ্ধি করবে।

সভাপতির ভাষণে ফয়জুল লতিফ চৌধুরী বলেন, মানুষের প্রকাশের নানা মাধ্যম রয়েছে; চিত্রকলা তার একটি। দ্বিতীয়বারের মতো এই প্রদর্শনীর অংশ হতে পেরে জাদুঘর গর্বিত। তিনি আরও বলেন, আমাদের নিজেদের ঘরনার শিল্প রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব।

বাংলাদেশ সোসাইটি অব ওরিয়েন্টাল আর্টের সভাপতি শিল্পী মোঃ তাজুল ইসলাম অনুষ্ঠানকে সফল করার জন্য সকলকে ধন্যবাদ জানান এবং বলেন মানুষের এই সমর্থন তাদের সামনে আরও অনুষ্ঠান আয়োজনে উৎসাহ যোগাবে। প্রদর্শনীটি ৩০ নবেম্বর পর্যন্ত চলবে এবং প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মৌলানা আবুল কালাম আজাদ : চেতনা ও মনীষায় মুক্তপ্রাণ ॥ ভারতবর্ষের জ্ঞান ও মনস্বিতার অনন্য পথিকৃৎ মৌলানা আবুল কালাম আজাদের ১২৯তম জন্ম স্মরণে বিশেষ আলোচনানুষ্ঠানের আয়োজন করে সাহিত্য পত্রিকা বাংলালিপি। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বুধবার সন্ধ্যায় আয়োজিত ‘মৌলানা আবুল কালাম আজাদ: চেতনা ও মনীষায় মুক্তপ্রাণ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিজানুর রহমান শেলী, কাজল বন্দোপাধ্যায় ও সলিমুল্লাহ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হোসেনউদ্দীন হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনিকেত শামীম ও মজিদ মাহবুব।

শিল্পকলায় কাল শুরু হচ্ছে ‘তীর্যক নাট্যমেলা’ ॥ স্বাধীনতা পরবর্তীকালে চট্টগ্রামে নাট্য আন্দোলনের ধারায় অগ্রণী ভূমিকা পালন করা তীর্যক নাট্যদলের ৪৪ বছরে পদার্পণ উপলক্ষে আগামীকাল শুক্রবার থেকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শুরু ‘তীর্যক নাট্যমেলা’। তিনদিনের এই মেলায় দলটি তাদের নিজস্ব প্রযোজনা ‘বিসর্জন’, ‘ইডিপাস’ ও ‘তরঙ্গভঙ্গ’ নাটক তিনটি মঞ্চস্থ করবে। এই মেলায় সম্মাননা জানানো হবে নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার ও নাসির উদ্দিন ইউসুফকে।

বুধবার দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে নাট্যমেলার বিভিন্ন দিক তুলে ধরে তীর্যক নাট্যদল।

দলপ্রধান আহমেদ ইকবাল হায়দার বলেন, শুক্রবার সন্ধ্যা ৬টায় এই নাট্যমেলার উদ্বোধন করবেন নাট্যজন আলী যাকের। একই আসরে নাট্যাঙ্গনে তার অবদানের স্বীকৃতি হিসেবে তাকে প্রদান করা হবে ‘তির্যক সম্মাননা’।