১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ট্রাম্প চাইলেই পরমাণু হামলা চালাতে পারবেন কি?


ট্রাম্প চাইলেই পরমাণু হামলা চালাতে পারবেন কি?

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের হাতে পরমাণু অস্ত্র ব্যবহারে একক ক্ষমতা কতটা নিরঙ্কুশ থাকা উচিত তা নিয়ে শুনানি হয়েছে। ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো কংগ্রেসের সিনেট কমিটিতে এ বিষয়ে শুনানি হলো।

মার্কিন কংগ্রেসের সিনেটে আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির ওই শুনানির শিরোনাম ছিল ‘পারমানবিক অস্ত্র ব্যবহার করার এখতিয়ার’।

এতে কিছু সিনেটর উদ্বেগ প্রকাশ করেন। তারা মনে করেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দায়িত্বজ্ঞানহীনভাবে পরমাণু অস্ত্রের ব্যবহার শুরু করে দিতে পারেন। তবে কিছু সিনেটর মনে করেন, কোনো আইন বিশেষজ্ঞ ছাড়াই প্রেসিডেন্টের হাতে পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষমতা থাকা উচিত।

সবশেষ ১৯৭৬ সালের মার্চে কংগ্রেস কমিটি এ বিষয়ে শুনানির আয়োজন করে।

উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর প্রতিক্রিয়া জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত আগস্টে তিনি বলেন, উত্তর কোরিয়াকে খুব দ্রুত ও এমনভাবে জবাব দেওয়া হবে, যা বিশ্ব কখনো দেখেনি।

সিনেট কমিটির রিপাবলিকান চেয়ারম্যান বব কোরকার গতমাসে অভিযোগ করে বলেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ‘তৃতীয় বিশ্বযুদ্ধের পথে ঠেলে দিচ্ছেন’। আগস্টে ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যর পর গত মাসে তিনি এ অভিযোগ করেন।

মঙ্গলবার সকালে ক্যাপিটাল হিলে সিনেট কমিটির এই শুনানি অনুষ্ঠিত হয়। এতে আইন বিশেষজ্ঞ, রাষ্ট্রবিজ্ঞানী, সেনা কর্মকর্তা ও নিরাপত্তা বিশেষজ্ঞরা অংশ নেন এবং তাদের মতামত দেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

সম্পর্কিত:
পাতা থেকে: