২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিনহাকে সরকার পদত্যাগ করিয়েছে ॥ মওদুদ


সিনহাকে সরকার পদত্যাগ করিয়েছে ॥ মওদুদ

স্টাফ রিপোর্টার ॥ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে সরকার জোর করে পদত্যাগ করিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শনিবার দুপুওে জাতীয় প্রেক্লাবে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল আয়োজিত ‘রাজনৈতিক সঙ্কট উত্তরণে নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

ব্যারিস্টার মওদুদ বলেন, প্রধান বিচারপতির পদত্যাগ করার দিন বিচার বিভাগের ও আদালতের স্বাধীনতার জন্য কলঙ্কের দিন। কারণ, তাকে জোর করে পদত্যাগ করানো হয়েছে। বিচার বিভাগের সামান্যতম যে স্বাধীনতা ছিল এই সরকার তা ধ্বংস করে দিয়েছে। বিচার বিভাগের স্বাধীনতা ও ঐতিহ্য নিয়ে আমরা যে গর্ববোধ করতাম তা আর থাকলো না। এসকে সিনহার পদত্যাগের মধ্য দিয়ে সরকারের কোন লাভ হলো কিনা জানি না, তবে গোটা জাতি ক্ষতিগ্রস্থ হলো।

মওদুদ বলেন, সরকার প্রধান বিচারপতির বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করেছে। এটা থেকে বোঝা যাচ্ছে, জোর করে তাকে পদত্যাগ করানো হয়েছে। ষোড়শ সংশোধনীর রায় সরকারের বিপক্ষে গেছে বলেই এ ঘটনা ঘটলো। দেশের সর্বোচ্চ আদালতের দেয়া রায়ের প্রতি ক্ষুব্দ হয়ে তারা এসব করলো। অথচ সরকার রিভিউ আবেদন করতে পারতো। তা না কওে তারা সমন্বিতভাবে প্রধান বিচারপতিকে ব্যক্তিগতভাবে আক্রমণ করে প্রতিষ্ঠানের ক্ষতি করলো। এর চেয়ে দুর্ভাগ্যজনক, লজ্জাজনক ও ন্যক্কারজনক কাজ আর কিছু হতে পারে না। দেশের সর্বোাচ্চ বিচারালয়ে এই ধরনের নগ্ন হামলা কেউ গ্রহণ করতে পারে না। আমরা এহেন ঘটনার নিন্দা জানাই।

মওদুদ বলেন, প্রধান বিচারপতিকে জোর করে অসুস্থ বানিয়ে ছুটি দেওয়া হয়েছিল। সরকার আজকে প্রধান বিচারপতিকে দেশে ফিরতে না দিয়ে জোর করে পদত্যাগে বাধ্য করেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে ব্যারিস্টার মওদুদ বলেন, দেশে এখন নির্বাচনের পরিবেশ নেই। আগে নির্বাচনের পরিবেশ ফিরিয়ে আনতে হবে। তা না হলে সুষ্ঠু ভোট হবে না। নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এ্যাডভোকেট আহমেদ আযম খান, দলের নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: