২৩ ফেব্রুয়ারী ২০১৮, ১১ ফাল্গুন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

মেহেরপুরে নিরবে বেড়েই চলেছে কুষ্ঠ রোগীর সংখ্যা

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ০৫:৩৬ পি. এম.
মেহেরপুরে নিরবে বেড়েই চলেছে কুষ্ঠ রোগীর সংখ্যা

সংবাদদাতা, মেহেরপুর ॥ মেহেরপুরে নিরবে বেড়েই চলেছে কুষ্ঠ রোগীর সংখ্যা। সরকারি ভাবে তিন উপজেলায় কুষ্ঠ রোগ নির্ণয়ে তিন জন কর্মকর্তা থাকলেও মাঠ পর্যায়ে রোগী সনাত্মের জন্য নেই কোন জনবল। ফলে দিনের পর দিন এই ঘাতক রোগটি নিরবে মানুষের মাঝে ছড়িয়ে পড়ছে।এদিকে জেলাস্বাস্থ্য বিভাগ বলছে, রোগ সনাত্ম করার ব্যবস্থা থাকলেও সব রোগীকে চিকিৎসা সেবার আওয়াতায় আনা সম্ভব হচ্ছে না। তবে তিনি রোগীদের সচেতন হওয়ার আহ্বানও জানান।

সরকারি হিসেবে জেলা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, গত ৩ মাসে আগে নতুন করে ধরা পড়ে ৪০ জন কুষ্ট রোগী। এর মধ্যে ১২ জন রোগী চিকিৎসা নিয়ে ভালো হয়েছে এখনও চিকিৎসাধীন রয়েছে ২৮ জন রোগি। এর আগে মেহেরপুর জেলায় ২০১০ সালে কুষ্ঠ রোগীর সংখ্যা ধরা পড়ে ৪ জন। ২০১১ সালে ৬ জন, ২০১২ সালে ৫ জন, ২০১৩ সালে ৭ জন, ২০১৪ সালে ৮ জন, ২০১৫ সালে ৩৫ জন এবং ১০১৬ সালে জুন মাসে বেড়ে ৪০ জন রোগীর মাঝে কুষ্ট রোগে সংক্রামণ পাওয়া যায়।

মেহেরপুর জেলা সিভিল সার্জন ডা: জি কে এম শামসুজ্জোহাজানান, কুষ্ট রোগ থেকে মুক্ত হওয়ার একমাত্র উপায় মানুষের সচেতনতা, এছাড়া গ্রুপিং এর মাধ্যমে সরকারি ভাবে রোগিদের সনাত্ম করে চিকিৎসার আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ০৫:৩৬ পি. এম.

১১/১১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: