২০ ফেব্রুয়ারী ২০১৮, ৮ ফাল্গুন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে চুক্তি হচ্ছে

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ০২:২৯ পি. এম.
রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে চুক্তি হচ্ছে

রিপোর্টার ॥ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে শিগগির চুক্তি হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। তিনি বলেছেন, চুক্তির খসড়া তৈরি হয়ে গেছে। খুব শিগগির চুক্তিটা হয়ে যাবে।

শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

পররাষ্ট্র সচিব বলেন,রোহিঙ্গা সংকটের সমাধানে আমরা সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। এরপরও শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চলছে। মিয়ানমার সফরে গিয়ে ২৩ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নেপিদো কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন। এ সংক্রান্ত চুক্তির যে খসড়া, তা তৈরি হয়ে গেছে। খুব শিগগির চুক্তিটা হবে। সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়ে গেছে এরইমধ্যে।

শহীদুল হক আরও বলেন, সবকিছুর পরও মনে রাখতে হবে মিয়ানমার আমাদের প্রতিবেশী। তাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে রোহিঙ্গা সংকট মোকাবেলা করতে হবে। প্রধানমন্ত্রীও সংকটের শান্তিপূর্ণ সমাধান চাইছেন।

সেমিনারের শুরুতে গবেষণা সংস্থার পক্ষ থেকে বলা হয়, সেনা অভিযানের মুখে মিয়ানমার থেকে প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে লাখো রোহিঙ্গা। নিজ আবাসভূমি হারিয়ে সংকটে থাকা এইসব রোহিঙ্গারা বাংলাদেশকে আরও বহুমুখী সমস্যায় ফেলছে।

সিপিডির গবেষণা পরিচালক ফাহমিদা খাতুনের উপস্থাপিত এক স্লাইড শোতে দেখানো হয়েছে, বর্তমানে যেসব রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে তাদের জন্য আগামী এক বছরে সরকারের কমপক্ষে ১ হাজার ৩৫৬ কোটি টাকা ব্যয় হবে।যা আমাদের বাজেটের দশমিক ৪ শতাংশ। আর মোট দেশজ উৎপাদনের দশমিক ১ শতাংশ।

এসময় এইসব সংকট নিরসনে গবেষণা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বেশ কিছু সুপারিশও করা হয়েছে।

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৭, ০২:২৯ পি. এম.

১১/১১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: