১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিশ্বকাপে সেনেগাল


বিশ্বকাপে সেনেগাল

অনলাইন ডেস্ক ॥ ১৬ বছর পর বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল সেনেগাল। আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে দক্ষিণ আফ্রিকাকে ২-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তারা।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলবে সেনেগাল। ২০০২ সালে প্রথমবার বিশ্বকাপে এসেই কোয়ার্টার ফাইনাল খেলেছিল আফ্রিকার দেশটি।

এটি ছিল ‘রিপ্লে’ ম্যাচ। গত বছরের ১২ নভেম্বর সেনেগালের বিপক্ষে ২-১ গোলে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু বাজে রেফারিংয়ের অভিযোগে ওই ম্যাচের ফলাফল পরে বাতিল করে ফিফা। বাতিল হওয়া ম্যাচটাই শুক্রবার আবারো আয়োজন করা হয়।

দক্ষিণ আফ্রিকার মাঠে ম্যাচের দ্বাদশ মিনিটেই এগিয়ে যায় সেনেগাল। লিভারপুলের উইঙ্গার সাদিও মানের দারুণ এক পাস থেকে লক্ষ্যভেদ করেন ওয়েস্টহামের স্ট্রাইকার দিয়াফ্রা শাখো।

প্রথমার্ধের খেলা শেষ হওয়ার সাত মিনিট আগে সেনেগালের দ্বিতীয় গোলেও অবদান ছিল মানের। তার দুর্দান্ত শট ঠেকিয়ে দিয়েছিলেন আফ্রিকান গোলরক্ষক। কিন্তু ডিফেন্ডার থামসানকা এমখিজের পায়ে লেগে আত্মঘাতী গোল হয়।

‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে সেনেগাল ২০১৮ রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করল। নাইজেরিয়া ও মিশরের পর তৃতীয় আফ্রিকান দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেল তারা।

সম্পর্কিত:
পাতা থেকে: