১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ঢাকার যানজটের অবস্থা জানাবে গুগল ম্যাপ


ঢাকার যানজটের অবস্থা জানাবে গুগল ম্যাপ

অনলাইন ডেস্ক ॥ পৃথিবীর বিভিন্ন উন্নত দেশের মতো এখন থেকে ঢাকার সড়কগুলোর যানজটের সর্বশেষ তথ্য জানা যাচ্ছে গুগল ম্যাপে। গুগল ম্যাপ শুক্রবার থেকে বাংলাদেশে তাদের এই ফিচারটি চালু করেছে।

গুগলের রিয়েল টাইম ট্রাফিক আডেট সুবিধার কারণে রাজধানীর কোন সড়কে জ্যাম রয়েছে বা কোন সড়কে যানবাহনের গতি ধীর গতির তা গুগল ম্যাপের মাধ্যমে সহজেই দেখা যাচ্ছে। এছাড়া কোন সড়ক ফাঁকা তাও জানা যাচ্ছে গুগলের এই সেবায়।

আজ শনিবার গুগল ম্যাপে গিয়ে দেখা যায়, ঢাকার সড়কগুলোতে যানজট বোঝানো হচ্ছে কয়েকটি রঙের চিহ্ন দিয়ে। যে রাস্তায় জ্যাম নেই সেখানে সবুজ রঙ দেখাচ্ছে।

কিছু রাস্তায় কমলা রঙ দিয়ে বোঝানো হচ্ছে সেগুলোতে হালকা জ্যাম। আর যেসব রাস্তায় গাড়ি আটকে আছে সেগুলোতে লাল রঙ দিয়ে বোঝানো হচ্ছে ভয়াবহ জ্যাম।

গুগলের এই সুবিধা পেতে স্মার্টফোনে থাকা গুগল ম্যাপ ফিচারটি চালু করতে হবে। এরপর ম্যাপের মেন্যু থেকে ট্রাফিক অপশনটি অন করতে হবে। এটি চালু করার পর রাস্তাগুলোর ওপরে সবুজ, কমলা ও লাল রঙয়ের কিছু রেখা দেখতে পাওয়া যাবে। এছাড়া ইন্টারনেট সংযোগ থাকা অবস্থায় স্মার্টফোনের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।