২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সিরিয়ায় সামরিক ঘাঁটি বানাচ্ছে ইরান


সিরিয়ায়  সামরিক ঘাঁটি বানাচ্ছে ইরান

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ার অভ্যন্তরে ইরান স্থায়ী সামরিক ঘাঁটি বানাচ্ছে বলে বিবিসির কাছে দাবি করেছে পশ্চিমা একটি গোয়েন্দা সূত্র।

দেশটির রাজধানী দামেস্ক থেকে ১৪ কিলোমিটার দূরে আল-কিসওয়াহ এলাকায় ইরানের সেনাবাহিনী এই ঘাঁটি বানাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়া ও আশপাশের এলাকায় ইরানের প্রভাব বিস্তার নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই ঘাঁটি তৈরির খবর পাওয়া গেল।

এর আগে সম্প্রতি দেওয়া এক বক্তব্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সতর্ক করে বলেছিলেন, সিরিয়ায় সামরিক উপস্থিতি চায় ইরান। তিনি আরো বলেছিলেন, ‘এটা হতে দেবে না ইসরায়েল।’

গোয়েন্দা সূত্রের কাছ থেকে বিবিসির হাতে আসা উপগ্রহ চিত্রে দেখা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মাঝামাঝি সময়ে সিরিয়ার ওই স্থানে নির্মাণকাজ হতে দেখা যায়।

উপগ্রহ চিত্রে আরো দেখা যায়, সিরিয়ার এলাকাটিতে বেশ প্রশস্ত, কম উঁচু ২৪টি ভবন দেখা যাচ্ছে। সেনাদের আবাসস্থল ও যানবাহন রাখতে এগুলো তৈরি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলোতে ওই জায়গায় নতুন কয়েকটি ভবন যুক্ত হয়েছে। তবে এসব স্থাপনা কেন নির্মাণ করা হয়েছে বা সেখানে ইরানের সেনাদের উপস্থিতি আছে কি না, তা নিশ্চিত হতে পারেনি বিবিসি।

এ বিষয়ে পশ্চিমা এক দেশের একজন কর্মকর্তা বিবিসিকে বলেন, সিরিয়ায় দীর্ঘমেয়াদি উপস্থিতির জন্য ইরানের এই অভিলাষের বিষয়টিকে উড়িয়ে দেওয়া যাবে না।

সম্পর্কিত:
পাতা থেকে: