১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভারতই সৌরভের ফেবারিট


ভারতই সৌরভের ফেবারিট

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজে ভারতকে নিশ্চিত ফেবারিটের তকমা দিয়েছেন সৌরভ গাঙ্গুলী। সাবেক অধিনায়কের মতে লঙ্কানদের পক্ষে এই ভারতকে হারানো কঠিন, ‘দল হিসেবে আমরা এখন অনেক বেশি শক্তিশালী। সকল ভার্সনে, সববিভাগেই আমাদের সেরা সব ক্রিকেটার রয়েছে। তাই আমাদের এই দলটাকে হারানো শ্রীলংকার পক্ষে কেবল কঠিনই নয়, প্রায় অসম্ভব!’ বলেন সৌরভ। ভারত সফরে তিন টেস্ট, তিন ওয়ানডে ও সমান ম্যাচের টি২০ খেলবে শ্রীলঙ্কা। বৃহস্পতিবার কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথম টেস্ট দিয়ে শুরু ময়দানী লড়াই। এক বছরেরও বেশি সময় পর কলকাতার মাটিতে অনুষ্ঠিত হবে টেস্ট ম্যাচ। সৌরভের ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওই সিরিজের দ্বিতীয় টেস্টে ১৭৮রানে জিতেছিলো ভারত।

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে ভারত নিশ্চিত ফেভারিটই মনে করছেন সৌরভ। দেশের মাটিতে লঙ্কানদের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে সাবেক অধিনায়ক আও বলেন,‘২০১৫ সালের আগস্ট থেকে টানা আটটি টেস্ট সিরিজ জিতেছে ভারত। বিদেশের মাটিতে শ্রীলঙ্ককার বিপক্ষে দু-বার ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় করে টিম-ইন্ডিয়া।

আর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয় করে বিরাট কোহলির দল। চলতি বছরের জুলাইয়ে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিলো ভারত। কিছুদিন আগেই শ্রীলঙ্কা সফরে গিয়ে তাদেরই মাটিতে প্রতিপক্ষকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে টিম ইন্ডিয়া। তাই এবার ভারতের মাটিতে টেস্ট সিরিজে হট ফেবারিট বিরাট কোহলির দল।

লড়াই শুরুর আগে সৌরভ আরও বলেন, ‘সিরিজে স্পষ্টভাবেই ফেভারিট ভারত। ফেভারিট হিসেবেই সিরিজ শুরু করবে টিম-ইন্ডিয়া। কারণ টানা আটটি টেস্ট সিরিজ জিতে বর্তমানে র‌্যাংকিংয়ে এক নম্বর তারা। তাই শক্তিশালী ভারতকে হারানো কঠিনই হবে শ্রীলংকার জন্য। হ্যাঁ এটা ঠিক আরব আমিরাতে শক্তিশারী পাকিস্তানকে সর্বশেষ সিরিজে হারিয়ে নিজের আত্মবিশ্বাস কিছুটা হলেও ফিরে পেয়েছে শ্রীলংকা। তবু আমার মনে হয়, ভারতে মাটিতে কোহিলদের এমন দুর্ধর্ষ পারফরমেন্সের সামনে ভালো ফল পাওয়াটা কঠিন লংকানদের জন্য।’ শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে আসন্ন সিরিজে ভালো করতে হলে ব্যাটিং-বোলিং ভালো করতে হবে বলে মনে করেন কলকাতার দাদাবাবু। এছাড়া আগের সিরিজগুলোর মত পরিকল্পনা অনুযায়ী খেলার পরামর্শ দিয়েছেন সৌরভ।

তিনি বলেন,‘আগের সিরিজগুলোতে যেভাবে পরিকল্পনা অনুযায়ী খেলেছে। সেভাবে খেললে সিরিজ জিততে কোন সমস্যাই হবে না ভারতের। এছাড়া ব্যাটিং-বোলিংসহ ফিল্ডিং-এ ভালো পারফরমের্ন্স করতে হবে খেলোয়াড়দের।’ উল্লেখ্য, টানা ক্রিকেটের মধ্যে থাকা ভারত অধিনায়ক কোহলিকে অবশ্য এই সিরিজে বিশ্রাম দেয়া হতে পারে।

সম্পর্কিত:
পাতা থেকে: