২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সৌদিতে সফর করবেন ম্যাঁক্রো


সৌদিতে সফর করবেন  ম্যাঁক্রো

অনলাইন ডেস্ক ॥ সৌদি আরবে সফর করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো। অনির্ধারিত এই সফরের আগে ম্যাঁক্রো জানিয়েছেন, লেবাননে স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে জোর দেবেন তিনি। মধ্যপ্রাচ্য সংকটের মধ্যেই সৌদি সফর করছেন এই প্রেসিডেন্ট। খবর রয়টার্স।

শনিবার রিয়াদে বসেই পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। এ ঘোষণার পর থেকেই লেবাননের রাজনীতিতে অস্থিতিশীলতা তৈরি হয়। পদত্যাগের আগে ইরান এবং এর মিত্র হিজবুল্লাহকে দায়ী করেন সাদ হারিরি।

আকস্মিক পদত্যাগের পেছনে লেবাননের নিরাপত্তা ব্যবস্থাসহ বেশ কিছু বিষয়কে দায়ী করেছেন। তার জীবননাশের চক্রান্ত চলছে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। তবে রিয়াদে বসেই হারিরির এমন ঘোষণার পেছনে সৌদিই দায়ী বলে গুঞ্জন উঠেছে। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে রিয়াদ।

লেবানন ছাড়াও ইয়েমেনের বিষয়েও সৌদি নেতাদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন ম্যাঁক্রো। যুদ্ধ-বিধ্বস্ত দেশটির সঙ্গে স্থল, আকাশ এবং সাগরপথ বন্ধ করে দিয়েছে সৌদি। ফলে সেখানে কোনো ধরনের মানবিক সহায়তা পৌঁছাতে পারছে না।

শনিবার ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবের আন্তর্জাতিক বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা চালায়। দীর্ঘমাত্রার বুরকান এইচ-২ ক্ষেপণাস্ত্র দিয়ে ওই হামলা চালানো হয়েছে। সৌদি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সৌদি প্রতিরক্ষা ব্যবস্থায় ক্ষেপণাস্ত্রটিকে আকাশেই ধ্বংস করা হয়েছে। কিন্তু এর কিছু অংশ ওই বিমানবন্দরে গিয়ে পড়ে।

ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ সংগঠনকে এই হামলার জন্য দায়ী করেছে সৌদি। তবে ইয়েমেনের হুতিপন্থী এক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শনিবার সন্ধ্যায় কিং খালেদ বিমানবন্দরের ওপর বিদ্রোহীরা একটি বুরকান এইচ-টু শ্রেণির দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। ইয়েমেনের সীমান্ত থেকে এ বিমানবন্দরের দূরত্ব সাড়ে আটশ কিলোমিটার।

এদিকে, ইয়েমেন সীমান্ত বন্ধ করে দেয়ায় দেশটি কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষের মুখোমুখি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। এসব বিষয় নিয়েই সৌদি নেতাদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন ম্যাঁক্রো।

সম্পর্কিত:
পাতা থেকে: