১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আমান কটনের কাট অফ প্রাইস ৪০ টাকা


আমান কটনের কাট অফ প্রাইস ৪০ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বুক বিল্ডিং পদ্ধতিতে আমান কটন ফাইবারের নিলামে কাট-অফ প্রাইস ৪০ টাকা নির্ধারিত হয়েছে। কোম্পানিটির ৭২ ঘন্টায় নিলামে এই দর নির্ধারিত হয়েছে। এক্ষেত্রে ৪৯২ জন নিলামে অংশগ্রহণকারী প্রতিটি শেয়ার ১১ টাকা থেকে সর্বোচ্চ ৫৬ টাকা দরে মোট ৪৫১ কোটি ২৯ লাখ টাকার দর করেছেন।

সোমবার বিকাল ৫টা থেকে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত টানা ৭২ ঘন্টার নিলামে এই কাট-অফ প্রাইস নির্ধারণ হয়েছে।

নিলামের জন্য কোম্পানিটির ৫০ কোটি টাকার শেয়ার বরাদ্দ ছিল। যা সর্বোচ্চ ৫৬ টাকা থেকে ৪০ টাকার দরের নিলামে তা পূরণ হয়ে যায়। যাতে কাট-অফ প্রাইস হিসাবে ৪০ টাকা নির্ধারিত হয়েছে। আর প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ১০ শতাংশ বা ৪ টাকা কমিয়ে ৩৬ টাকা দরে ৩০ কোটি টাকার শেয়ার ইস্যু করা হবে।

এসময় ২০ টাকা দরে সবচেয়ে বেশি শেয়ার কেনার জন্য নিলাম করা হয়েছে। এ দরে ১৪০ জন নিলামকারী ১৩২ কোটি ৫৫ লাখ টাকার শেয়ারে নিলাম করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৬৪ জন ২৫ টাকা করে ৫৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার কেনার জন্য নিলাম করেছেন। এরপরে যথাক্রমে রয়েছেন - ৫৮ জন ১৫ টাকা করে ৫১ কোটি ৫৭ লাখ টাকার, ৩৪ জন ৫০ টাকা করে ২৯ কোটি ৬ লাখ টাকার ও ৩০ জন ১২ টাকা করে ২৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার কেনার জন্য নিলাম করেছেন।

সোমবার আমান কটনের প্রতিটি শেয়ারে নিলাম শুরু হয় ১৫ টাকা দিয়ে। শুরুতে একজন যোগ্য বিনিয়োগকারী প্রতিটি ১৫ টাকা দরে ৬ লাখ ৬৬ হাজার ৬০০টি শেয়ার কেনার জন্য নিলাম করেন।

এর আগে ১২ সেপ্টেম্বর বিডিং অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির ৬১১তম নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। এক্ষেত্রে নিলামে যোগ্য বিনিয়োগকারী বা নিলামকারী জন্য আমান কটনের ৫০ কোটি টাকার শেয়ার বরাদ্দ রাখা হয়েছে। বাকি ৩০ কোটি টাকার শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করা হবে। ৫০ কোটি টাকার বিডিংয়ে কাট-অফ প্রাইস হিসাবে ৪০ টাকা নির্ধারিত হয়েছে। এরপরে কাট-অফ প্রাইস থেকে ১০ শতাংশ কমে ৩৬ টাকা দরে আইপিওতে ৩০ কোটি টাকার শেয়ার ইস্যু করা হবে।

নিলাসে অংশগ্রহণ করার লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদেরকে ৫ নবেম্বর থেকে ৯ নবেম্বর প্রত্যাশিত বিডিংয়ের ২০ শতাংশ ও ৫ হাজার টাকা ফি অগ্রিম জমা দিতে বলা হয়েছে। দি সিটি ব্যাংকে হিসাব নাম- ঢাকা স্টক এক্সচেঞ্জ ও হিসাব নং-১১২১০৬৩৯৩৮০০১ তে এই টাকা জমা দেওয়া যাবে।

সূত্র মতে, কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। যার বড় অংশ দিয়ে কারখানায় আধুনিক মেশিনারিজ ক্রয় করা হবে। এতে ব্যয় করা হবে ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা।

কোম্পানিটি (২০১৬-১৭) পর্যন্ত সময়ে অনিরীক্ষিত শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৩. ৪৬ টাকা। যা এর আগের বছরে ছিল (নিরীক্ষিত ) ৩.৩৮ টাকা। আর চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাড়িয়েছে (পুন:মূল্যায়ণসহ) ৩৯.১২ টাকায়। যা এর আগের বছরে ছিল ৩৫.৬৩ টাকা।

কোম্পানি সূত্রে জানা গেছে, ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে (অনিরীক্ষিত) কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ২৭ কোটি ৬৯ লাখ টাকা। যা এর আগের বছরে ছিল (নিরীক্ষিত)২৭ কোটি ৭ লাখ টাকা।

আমান কটন ফাইবার লিমিটেডকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।