২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চট্টগ্রাম হবে নেক্সট টেক হাব


চট্টগ্রাম হবে নেক্সট টেক হাব

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যিক নগরী চট্টগ্রামকে ‘নেক্সট টেক হাব’ হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বৃহস্পতিবার দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি।

শনিবার (১১ নভেম্বর) থেকে তিনদিনের আইটি মেলা উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সোসাইটি অফ চিটাগাং আইটি প্রফেশনালস ও চট্টগ্রাম চেম্বার যৌথভাবে এ মেলার আয়োজন করছে।

মাহবুবুল আলম বলেন, দেশের প্রধান বন্দর চট্টগ্রামে। তাই অর্থনৈতিক কর্মকাণ্ড এখানেই সবচেয়ে বেশি। দেশের বড় ইপিজেড, নতুন তিনটি ইকনোমিক জোন, বন্দরের সম্প্রসারণ হচ্ছে। এতে মাল্টিন্যাশনাল কোম্পানি ও বড় শিল্পগ্রুপ তাদের প্রধান কার্যালয় চট্টগ্রামে নিয়ে আসবে। ফলে নেক্সট টেকনো হাব গড়ে তোলার উপযুক্ত স্থান চট্টগ্রাম।

মানুষের অন্যান্য অনুষঙ্গের মতো আইটিও এখন জীবনের অনুষঙ্গ হয়ে গেছে উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, দেশকে এগিয়ে নিতে ডিজিটালাইজেশনের কোন বিকল্প নেই। চট্টগ্রামকে টেকনো হাব করতে চেম্বার কাজ করে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে খাত ভিত্তিক মেলা আয়োজনের সুযোগ রাখা হয়েছে। এরই মধ্যে কয়েকটি মেলা অনুষ্ঠিত হয়েছে। আগামী বছরের জানুয়ারিতে ক্যালেন্ডার ইয়ার প্রকাশ করা হবে।

চেম্বারের সহসভাপতি ও মেলা আয়োজক কমিটির আহ্বায়ক সৈয়দ জামাল জানান, শনিবার সকাল ১১টায় মেলার উদ্বোধন করবেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা প্রর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের স্বনামধন্য ২৬টি প্রতিষ্ঠানের জন্য ৫০টি স্টল রয়েছে। এছাড়া ভারতের দিল্লির একটি নামকরা প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

মেলার গোল্ড স্পন্সর হিসেবে নকিয়া ও স্মার্ট টেকনোলজির (বিডি) স্টল থাকছে। টেকনোলজি পার্টনার হিসেবে থাকছে লিংক থ্রি, সাইবার পার্টনার সফোজ এবং ফুড পার্টনার হিসেবে থাকছে বনফুল।

সংবাদ সম্মেলনে সোসাইটি অফ চিটাগাং আইটি প্রফেশনালস’র সভাপতি আবদুল্লাহ ফরিদ সংগঠনের কার্যক্রম নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে চেম্বার পরিচালক এম এ মোতালেব, অহীদ সিরাজ চৌধুরীচট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম (স্বপন), চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, নকিয়ার রিজিওনাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মো.মোজাম্মেল, স্মার্ট টেকনোলজির রিজিওনাল হেড কাজী রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।