১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাশিয়ায় শীতে কাঁপছেন মেসিরা


রাশিয়ায় শীতে কাঁপছেন মেসিরা

স্পোর্টস রিপোর্টার ॥ আপাতত ক্লাব ফুটবলে বিরতি। এখন সবাই জাতীয় দলের হয়ে নিজেদের ঝালিয়ে নেয়ার মিশনে। বিশ্ব ফুটবলের বর্তমান রানার্সআপ আর্জেন্টিনাও নামতে যাচ্ছে ময়দানী লড়াইয়ে। শনিবার ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে খেলবে লিওনেল মেসির দল। প্রীতি এই ম্যাচটি খেলতে আর্জেন্টিনা দল এখন রাশিয়ায়। তবে সেখানে তীব্র শীতে রীতিমতো জবুথবু অবস্থা মেসি, এ্যাগুয়েরো, ডি মারিয়াদের। কাক্সিক্ষত ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

রাশিয়ার বিরুদ্ধে ম্যাচের তিনদিন পর আরেকটি প্রীতি ম্যাচে আর্জেন্টিনা মুখোমুখি হবে নাইজিরিয়ার। তার আগে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নেয়ার জন্য অনুশীলনে নেমেছিলেন মেসি-এ্যাগুয়েরোরা। সেখানেই তাদের দেখা গেছে তীব্র শীতে জড়োসড়ো হয়ে থাকতে। রাশিয়ায় এখন কনকনে শীত। তাপমাত্রা মাত্র ৩ ডিগ্রী সেলসিয়াস। এমন অবস্থা যে চুলের স্টাইল দেখে বুঝে নিতে হচ্ছে কে কোন খেলোয়াড়। কারণ এ ছাড়া চেনার কোন উপায়ই নেই আর্জেন্টাইন তারকাদের। তাদের পুরো শরীরই ঢাকা গরম কাপড়ে। এমনকি মুখ গলাতেও জড়ানো আছে একটা মোটা মাফলার। রাশিয়ার তীব্র শীত মোকাবেলা করতে নিজেদের এভাবেই সাজাতে হয়েছে মেসিদের। রাশিয়ায় গিয়ে কোন ম্যাচ খেলার অভিজ্ঞতা এবারই প্রথম হবে মেসির। এর আগে ২০০৯ সালে রাশিয়ায় একটি ম্যাচ খেলার জন্য গেলেও শেষ পর্যন্ত মাঠে নামতে পারেননি আর্জেন্টাইন অধিনায়ক। ইনজুরির কারণে বসে থাকতে হয়েছিল দর্শক হয়ে।

২০১৮ সালে পরবর্তী ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে রাশিয়ায়। এবারই হয়তো বহু কাক্সিক্ষত শিরোপাটি জয়ের শেষ চেষ্টা করবেন এ সময়ের অন্যতম সেরা ফুটবলার। তার আগে এই প্রীতি ম্যাচগুলোর মধ্য দিয়ে নিজেদের ঝালিয়ে নিতে চাচ্ছেন আর্জেন্টাইন তারকারা। এই ম্যাচের দল থেকে ছিটকে গেছেন আর্জেন্টিনার মাউরো ইকার্ডি। রাশিয়া ও নাইজিরিয়ার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলতে পারবেন না আর্জেন্টিনার এই ফরোয়ার্ড। থাকতে হবে দর্শক হয়ে। গত রবিবার ইতালিয়ান সিরি’এ লীগে তুরিনের বিপক্ষে খেলতে গিয়ে হাঁটুতে চোট পেয়েছেন ইন্টার মিলানের এই ফুটবলার। তবে চোট নিয়েও ম্যাচের পুরো ৯০ মিনিটই খেলেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। সহায়তাও করেছেন ম্যাচের সমতা ফেরানো গোলে। শেষ পর্যন্ত তুরিনের বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে ইন্টার মিলান। ইকার্ডির এই চোটের ফলে মুশকিলে পড়ে গেছে আর্জেন্টিনা। আর কয়েকদিন পর অনুষ্ঠিত হতে যাওয়া দুটি প্রীতি ম্যাচের দল থেকে বাদ দেয়া হয়েছে ২৪ বছর বয়সী এই ফুটবলারকে। ২০১৩ সালে অভিষেকের পর এখন পর্যন্ত আর্জেন্টিনার হয়ে ইকার্ডি খেলেছেন চারটি ম্যাচ। গোল করেছেন একটি। আর ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সেই ২০১৩ সাল থেকেই ইকার্ডি খেলছেন ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের হয়ে। গত মৌসুম থেকে ইতালির অন্যতম সেরা এই ক্লাবটির অধিনায়কের দায়িত্বও পালন করছেন তিনি।

এদিকে মেসির সঙ্গে গোল্ডেন বুট জয়ের দৌড়ে আছেন অখ্যাত এক তরুণ। তিনি হচ্ছেন ইগোর আঙ্গুলোকে। চলতি মৌসুমে পোলিশ দল গোর্নিকের হয়ে ১৫ ম্যাচে ১৬ গোল করেছেন তিনি। এ্যাথলেটিক বিলবাও ছেড়ে যাওয়ার পর ন্যাস্তিক, ইকিজা, নুমান্সিয়া ও রিয়াল ইউনিয়নের হয়ে খেলেন ইগোর। এছাড়া সাইপ্রাস, গ্রিস ও ফ্রান্সের ক্লাবের হয়ে মাঠ মাতিয়ে পোল্যান্ডে গিয়ে থিতু হন। পোলিশ লীগের গোলগুলোর পয়েন্ট ধরা হয় ১.৫ করে। অন্যদিকে ইউরোপের শীর্ষ পাঁচটি লীগের প্রতিগোলের পয়েন্ট ২। প্রতি মৌসুম শেষে ইউরোপিয়ান লীগের সর্বোচ্চ গোলদাতাকে গোল্ডেন বুট এ্যাওয়ার্ড দেয়া হয়ে থাকে। পয়েন্টের দিক থেকে লিওনেল মেসি এবং ইগোর বর্তমানে সমান্তরালে আছেন। ১২ গোল করা মেসির পয়েন্ট ২৪। অন্যদিকে ১৬ গোল করায় ইগোর পয়েন্টও সমান ২৪।

সম্পর্কিত:
পাতা থেকে: