১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত ৮৪ পরিবার


‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত ৮৪ পরিবার

স্টাফ রিপোর্টার ॥ সেরা করদাতা ও কর বাহাদুর পরিবারকে সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রধান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। রাজধানীর আগরগাঁও নিমার্ণাধীন রাজস্ব ভবনে বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা দেওয়া হয়। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা অনুযায়ী ব্যক্তি পর্যায়ে ৭৬, কোম্পানি ৫৫ এবং অন্যান্য ক্যাটাগরিতে ১০ জনসহ মোট ১৪১ জনকে সেরা করদাতার সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়া হয়। একই সাথে একই পরিবারের সদস্যরা যারা দীর্ঘদিন কর দিয়ে আসছেন এমন ৮৪টি পরিবারকে দেওয়া হয়েছে কর বাহাদুর সম্মাননা।

অর্থমন্ত্রী প্রধান অতিথি হিসেব উপস্থিত থেকে এই সম্মাননাপ্রাপ্ত করদাতা ও করবাহাদুর পরিবারকে ক্রেস্ট প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন)। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

এছাড়াও দীর্ঘদিন কর দেওয়া পরিবারকে ‘কর বাহাদুর’ সম্মাননা দেওয়া হয়। এরমধ্যে ঢাকায় ১৬টি পরিবার। চট্টগ্রামে ৮টি পরিবার এবং ৬০ জেলায় ৬০টি পরিবারকে এই সম্মাননা দেওয়া হয়। রাঙামাটি ও খাগড়াছড়িতে কোন পরিবার মনোনয়নের জন্য পাওয়া যায়নি।

জাতীয় আয়কর দিবসে রচনা প্রতিযোগীতায় সেরা ১২জন শিক্ষার্থীদেরও সম্মাননা জানানো হয় অনুষ্ঠানে। এছাড়াও রাজস্ব নিয়ে রিপোর্ট করার জন্য সাংবাদিকদেরও সম্মাননা দেওয়া হয়। প্রিন্ট মিডিয়া, টেলিভিশন, অনলাইন এবং নারী মোট চারটি ক্যাটাগরিতে ১৩ জন সাংবাদিকদের দেওয়া হয় সম্মাননা পুরস্কার। অনুষ্ঠানে রাজস্ব বোর্ডের বিভিন্ন কমিশনারসহ উধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ, মঙ্গলবার শেষ হয় সাতদিনব্যাপী কর মেলার। যেখানে গত বছরের চেয়ে ৮৭৬ কোটি ৫৩৮ লাখ ৪১০ টাকা বেশি কর অঅহরন হয়েছে। এবারের আয়কর মেলা থেকে ২২১৭ কোটি ৩৩ লক্ষ ১৪ হাজার ২২১ টাকার রেকর্ড সংখ্যক আয়কর আহরণ করা হয়।