২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কালোজিরা তেলের গুণাগুণ


কালোজিরা তেলের গুণাগুণ

কালোজিরার রয়েছে অনেক গুণ। রান্নায় কিংবা আচার তৈরিতেই শুধু নয় বিভিন্ন অসুখ সারাতেও রয়েছে এর ব্যবহার হয়ে আসছে প্রাচীনকাল থেকে। কালোজিরার তেল মাথা ব্যথা, ব্লাড প্রেসার, বহুমূত্র, বাতের ব্যথা, সর্দিসহ অনেক রোগেরই উপশম করে। চলুন জেনে নেই অসুখ সারাতে কালোজিরার তেলের ব্যবহার-

মাথাব্যথা হলে ১/২ চা চামচ কালোজিরার তেল মাথায় ভালভাবে মালিশ করতে হবে এবং এক চা চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধুসহ দিনে তিনবার করে খেতে হবে। এটা ২/৩ সপ্তাহ খেলে ভাল হবে। এছাড়া মাথাব্যথায় কপালের উভয় চিবুকে ও কানের চারিপাশে প্রতিদিন ৩/৪ বার কালোজিরা তেল মালিশ করলে উপকার পাওয়া যাবে।

কালোজিরার তেল হার্টে রোগীদের জন্য অনেক উপকারী। এক চা চামচ কালোজিরার তেল এবং এককাপ দুধ প্রতিদিন ২বার করে খেতে থাকলে হার্টের সমস্যা থেকে মুক্ত থাকা যাবে। সঙ্গে কালোজিরার তেল দিয়ে বুকে নিয়মিত মালিশ করতে হবে।

এক চা-চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধুসহ প্রতি সপ্তাহে ২/৩ দিন খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ থাকবে। এছাড়া কালোজিরা বা কালোজিরা তেল বহুমূত্র রোগীদের রক্তের শর্করার মাত্রা কমিয়ে দেয় এবং নিম্ন রক্তচাপকে বৃদ্ধি করে উচ্চ রক্তচাপকে হ্রাস করে।

সর্দি সারাতে এক চা চামচ কালোজিরার তেল সমপরিমাণ মধু বা এক কাপ রং চায়ের সঙ্গে মিশিয়ে দৈনিক ৩বার খেতে হবে এবং রোগ সেরে না যাওয়া পর্যন্ত মাথায় ও ঘাড়ে মালিশ করতে হবে। এছাড়া এক চা-চামচ কালোজিরার সঙ্গে তিন চা-চামচ মধু ও দুই চা-চামচ তুলসি পাতার রস মিশিয়ে খেলে জ্বর, ব্যথা, সর্দি-কাশি দূর হবে।

বাতের ব্যথা হলে সেখানে ভাল করে ধুয়ে পরিষ্কার করে তাতে কালোজিরার তেল মালিশ করতে হবে। এক চা- চামচ কাঁচা হলুদের রসের সঙ্গে সমপরিমাণ কালোজিরার তেল সমপরিমাণ মধু বা এক কাপ রং চায়ের সঙ্গে দৈনিক ৩বার খেতে হবে এটা ২/৩সপ্তাহ খেতে হবে। তাহলে ভাল ফল পাওয়া যাবে।

যাপিত ডেস্ক