২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কলকাতায় প্রাঙ্গণেমোর বাংলাদেশ নাট্যোৎসব


কলকাতায় প্রাঙ্গণেমোর বাংলাদেশ নাট্যোৎসব

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের প্রথম সারির নাট্যদল প্রাঙ্গণেমোর তাদের চলতি ১২টি প্রযোজনার মধ্য থেকে বাংলাদেশে দর্শকনন্দিত ৭টি নাটক নিয়ে এবার কলকাতায় নাট্যোৎসব আয়োজন করতে যাচ্ছে। কলকাতার বিখ্যাত নাটকের দল নান্দীপট আয়োজিত এবং অন্য থিয়েটার ও পূর্ব পশ্চিম নাট্যদল দুটির সহযোগিতায় ‘প্রাঙ্গণেমোর বাংলাদেশ নাট্যোৎসব ২০১৭’ শীর্ষক এ নাট্যোৎসবের আয়োজন করা হচ্ছে। আগামী ৩ নবেম্বর সন্ধ্যা ৬টায় কলকাতার হোচিমিন সরণির সত্যজিত রায় অডিটরিয়ামে (আইসিসিআর) ৬ দিনব্যাপী এ নাট্যোৎসবের উদ্বোধন হবে। উৎসব চলবে ৮ নবেম্বর পর্যন্ত। উৎসবে প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটক মঞ্চায়িত হবে। নাট্যোৎসবের উদ্বোধন করবেন কলকাতার বিশিষ্ট অভিনেতা, নাট্যকার ও নির্দেশক বিভাস চক্রবর্তী, অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও সাংসদ অর্পিতা ঘোষ, কলকাতার ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক গৌতম দে এবং বাংলাদেশের বিশিষ্ট অভিনেতা, নাট্যকার ও নির্দেশক মামুনুর রশীদ, অভিনেতা ও নির্দেশক লিয়াকত আলী লাকী, কলকাতায় বাংলাদেশ হাই কমিশনের তথ্য ও সংস্কৃতি সচিব মোঃ মোফাকখারুল ইসলাম।

উৎসবের উদ্বোধনী দিন ৩ নবেম্বর নূনা আফরোজ রচিত ও নির্দেশিত ‘আমি ও রবীন্দ্রনাথ’, ৪ নবেম্বর সৈয়দ শামসুল হক রচিত এবং অনন্ত হিরা নির্দেশিত ‘ঈর্ষা’, ৫ নবেম্বর বিকেল ৩টায় অনন্ত হিরার নাট্যরূপ, নূনা আফরোজ নির্দেশিত ‘শেষের কবিতা’, ৫ নবেম্বর সন্ধ্যা ৭টায় চিত্তরঞ্জন ঘোষের নাট্যরূপ এবং অনন্ত হিরা নির্দেশিত ‘শ্যামাপ্রেম’, ৬ নবেম্বর শিশির রহমান রচিত ও নির্দেশিত ‘বিবাদী সারগাম’, ৭ নবেম্বর মোহিত চট্টোপাধ্যায় রচিত এবং অনন্ত হিরা নির্দেশিত ‘আওরঙ্গজেব’, ৮ নবেম্বর অনন্ত হিরা রচিত, আউয়াল রেজা নির্দেশিত ‘কনডেমড সেল’, মঞ্চস্থ হবে। এ ছাড়া ৫ নবেম্বর সকাল ১১টায় একই হলে উন্মুক্ত সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারের বিষয় ‘কেমন ছিল, কেমন আছে, কেমন দেখতে চাই দুই বাংলার নাট্য-সংস্কৃতির আদান-প্রদান।’ সেমিনারের বিষয় উপস্থাপন করবেন দুই বাংলার বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী ও মামুনুর রশীদ এবং অংশগ্রহণ করবেন প্রকাশ ভট্টাচার্য, গোলাম কুদ্দুস, দিলীপ দত্ত, দেবেশ চট্টোপাধ্যায়, আশিষ গোস্বামী, মোহিত বন্ধু অধিকারী, কিশোর সেনগুপ্ত, অভীক ভট্টাচার্য ও অংশুমান ভৌমিক।

এ নাট্যোৎসবে প্রাঙ্গণেমোর নাট্যদল কলকাতার বিশিষ্ট ৭ জন নাট্যপ্রেমী ও নাট্যব্যক্তিত্বকে সম্মাননা প্রদান করবে। তারা হলেন- অমলেশ দাশগুপ্ত, সেলিম উর রহমান, মনতোষ কুমার সাহা, সৌমিত্র মিত্র, সমর মিত্র, গৌতম হালদার ও অঞ্জন কাঞ্জিলাল। প্রাঙ্গণেমোর বাংলাদেশ নাট্যোৎসব ২০১৭ আয়োজনে ঢাকা ও কলকাতার সমন্বয়কারী হিসেবে আছেন সৌরভ চট্টোপাধ্যায়।