১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আফগানিস্তানে দুই মসজিদে হামলা ॥ নিহত ৭২


আফগানিস্তানে দুই মসজিদে হামলা ॥  নিহত ৭২

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানে এক রাতে দুটি মসজিদে বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছে বলে খবর দিয়েছে রয়টার্স।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সন্ধ্যায় মাগরিবের নামাজের সময় কাবুলের পশ্চিমাংশে দাস্ত-ই-বারসি এলাকার ইমাম জামান শিয়া মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে অন্তত ৩৯ জন নিহত হন।

ঘণ্টাখানেকের ব্যবধানে দ্বিতীয় ঘটনাটি ঘটে গর প্রদেশের একটি সুন্নি মসজিদে, যেখানে অন্তত ৩৩ জন নিহত হন বলে রয়টার্সের তথ্য।

ইমাম জামান মসজিদে হামলার একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি লিখেছে, সেখানে আত্মঘাতী হামলাকারী প্রথমে নামাজে দাঁড়ানো শিয়া মুসলমানদের ওপর গুলি চালায় এবং পরে বোমায় বিস্ফোরণ ঘটায়।

বিস্ফোরণের খবর পেয়ে পুলিশ পুরো এলাকা ঘিরে ফেলে উদ্ধার তৎপরতা শুরু করে। হামলায় ঠিক কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল তা তদন্তকারীরা খতিয়ে দেখছেন বলে আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন।

তিনি জানান, ঘটনাস্থল থেকে অন্তত ৩৯ জনের লাশ সরিয়ে নেওয়া হয়েছে।

গর প্রাদেশিক পুলিশের মুখপাত্র ইকবাল নেজামির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, স্থানীয় এক রাজনীতিবিদকে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। হামলায় ওই নেতাও নিহত হয়েছেন বলে প্রাদেশিক গভর্নরের ভাষ্য।

বিবিসি লিখেছে, সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে সংখ্যালঘু শিয়াদের লক্ষ্য করে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে, যার দায় স্বীকার করেছে আইএস।

তবে শুক্রবারের দুই হামলার পেছনে কারা রয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

কাবুলেই গত অগাস্ট ও সেপ্টেম্বরে দুটি শিয়া মসজিদে হামলা হয়। তার আগে মে মাসে ট্রাক বোমা বিস্ফোরণে নিহত হয় অন্তত দেড়শ মানুষ, আরও চার শতাধিক মানুষ ওই ঘটনায় আহত হয়।

সম্পর্কিত:
পাতা থেকে: